• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১, ৯ শাওয়াল ১৪৪৫

মোংলায় ভারতের প্রমোদতরী ‘গঙ্গা বিলাস’


মোংলা (বাগেরহাট) প্রতিনিধি
প্রকাশিত: ফেব্রুয়ারি ৪, ২০২৩, ০৬:৪২ পিএম
মোংলায় ভারতের প্রমোদতরী ‘গঙ্গা বিলাস’

ভারতীয় মালিকানাধীন বিশ্বের দীর্ঘতম প্রমোদতরী ‘এম ভি গঙ্গা বিলাস’ বাগেরহাটের মোংলা বন্দরে পৌঁছেছে।

শনিবার (৪ ফেব্রুয়ারি) দুপুরে বিলাসবহুল পাঁচ তারকা মানের এ জাহাজটি মোংলা বন্দরের ৭ নম্বর জেটিতে নোঙ্গর করে।

দুপুর ২টায় নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, ভারতীয় হাই কমিশনার প্রণয় ভার্মা ও মোংলা বন্দর চেয়ারম্যান রিয়ার এডমিরাল মীর এরশাদ আলীসহ পদস্থ কর্মকর্তারা জাহাজের পর্যটকদের ফুল দিয়ে অভ্যর্থনা জানান।

এ ছাড়াও নৌ-পরিবহন মন্ত্রণালয়ের সচিব মোস্তফা কামাল, বিআইডব্লিউটিএ এর চেয়ারম্যান গোলাম সাদেকসহ নৌ-পরিবহন মন্ত্রনালয় ও মোংলা বন্দরের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শুক্রবার দুপুর সাড়ে ১২টার দিকে সুন্দরবনের নৌ সীমান্ত পথ দিয়ে বাংলাদেশে প্রবেশ করে গঙ্গা বিলাস। দেশের সীমান্ত থেকে সুন্দরবনের নৌপথে ভ্রমণকালে নিরাপত্তা নিশ্চিত করতে বাংলাদেশ কোস্ট গার্ড পশ্চিমজোনের একটি টিম রয়েছে প্রমোদতরীতে।

বাংলাদেশে অবস্থানকালে ‍‍`গঙ্গা বিলাস‍‍` খুলনা জেলার কয়রার আংটিহারা হয়ে ম্যানগ্রোভ সুন্দরবনে প্রবেশ করে মোংলা বন্দর হয়ে বাগেরহাটের ষাটগম্বুজ মসজিদ এলাকা ঘুরবেন বিদেশি পর্যটকরা। পরে নৌ পথে বরিশাল হয়ে মেঘনা ঘাটে অবস্থান করে সোনারগাঁও ও ঢাকায় ভ্রমণ করবেন তারা। পরবর্তীতে টাঙ্গাইলও সিরাজগঞ্জ হয়ে কুড়িগ্রামের চিলমারী, রংপুরের দর্শনীয় স্থানে ভ্রমণের সুযোগ থাকছে তাদের। ভারতে প্রবেশ করবে চিলমারী থেকে।

‘গঙ্গা বিলাস’ দেশের অভ্যন্তরে থাকাকালীন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ প্রটোকলরুটের নাব্য রক্ষা, বার্দিং সুবিধা নিশ্চিতকরণ ও নৌপথ ব্যবহারের জন্য ভয়েজ পারমিশনপ্রদান এবং ভয়েজ পারমিশনের সার্বিক মনিটরিংয়ের দায়িত্বে থাকবে। আগামী ১৩ মার্চ গঙ্গাবিলাস একই পথে ফেরার কথা রয়েছে।

Link copied!