• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ৯ জ্বিলকদ ১৪৪৫

ডিসি কার্যালয়ে ঝুলছে মেয়াদোত্তীর্ণ অগ্নিনির্বাপণ যন্ত্র


রকি আহমেদ, রংপুর
প্রকাশিত: এপ্রিল ১১, ২০২৩, ০৫:৩৯ পিএম
ডিসি কার্যালয়ে ঝুলছে মেয়াদোত্তীর্ণ অগ্নিনির্বাপণ যন্ত্র

রংপুর জেলা প্রশাসকের (ডিসি) কার্যালয়ের প্রতিটি দেয়ালে ঝুলছে আগুন নেভানোর কাজে ব্যবহৃত অগ্নিনির্বাপণ যন্ত্র। যার প্রতিটির মেয়াদ শেষ হয়েছে আরও পাঁচ মাস আগে। এতে যেকোনো ধরনের দুর্ঘটনার শঙ্কায় রয়েছেন সেখানকার কর্মকর্তা-কর্মচারীসহ সেবাগ্রহীতারা। সম্প্রতি রাজধানীর বঙ্গবাজারসহ দেশের বিভিন্ন স্থানে অগ্নিকাণ্ডের ঘটনার পর এমন মেয়াদোত্তীর্ণ অগ্নি প্রতিরোধক নিয়ে শঙ্কা বিরাজ করছে ডিসি কার্যালয়টিতে।

সোমবার (১০ এপ্রিল) দুপুরে সরেজমিনে দেখা যায়, জেলা প্রশাসক কার্যালয়ের প্রবেশ পথে ঢুকতেই মুজিব কর্নারসংলগ্ন হাজতখানা থেকে শুরু করে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় তলায় ঝোলানো সব কটি অগ্নিনির্বাপণ যন্ত্রের মেয়াদ শেষ হয়েছে। এর আগের জেলা প্রশাসক থাকাকালীন ২০২১ সালের নভেম্বর মাসে নতুন অগ্নিনির্বাপণ যন্ত্র হালনাগাদ করা হয়। এ অবস্থায় বর্তমান জেলা প্রশাসক দায়িত্ব নেওয়ার আগেই এগুলোর মেয়াদ শেষ হয়ে যায়, যা এখনো হালনাগাদ করা হয়নি।

জেলা প্রশাসক কার্যালয়ে সেবা নিতে আসা স্কুলশিক্ষক শাহনাজ পারভীন বলেন, “সারা দেশে অগ্নিকাণ্ডের ঘটনা বাড়ছে। আর এখানে জেলা প্রশাসকের কার্যালয়ে ঝুলে থাকা অগ্নিনির্বাপণ যন্ত্রগুলো মেয়াদোত্তীর্ণ। আগুন লাগলে ভয়ানক কিছু হতে পারে।”

মাহফুজ আনাম নামের একজন বলেন, “সম্প্রতি আমরা দেখেছি রাজধানীর বঙ্গবাজারে আগুন লেগে মুহূর্তেই সব ছাই হয়ে গেছে। এতে বড় বড় ব্যবসায়ীরা পথে বসে। রংপুরে গুরুত্বপূর্ণ সরকারি প্রতিষ্ঠানে মেয়াদোত্তীর্ণ অগ্নিনির্বাপণ সিলিন্ডার আমাদের কী বার্তা দেয়?”

নাম প্রকাশ না করার শর্তে জেলা প্রশাসক কার্যালয়ের কয়েকজন কর্মচারী বলেন, “এটি আমাদের জন্য অত্যন্ত বিপজ্জজনক ও ঝুঁকিপূর্ণ। অগ্নিনির্বাপণ যন্ত্রগুলোর নিয়মিত পর্যবেক্ষণের আওতায় রাখতে হবে, যাতে প্রয়োজনে সঠিক ব্যবহার করা যায়।”

কর্মচারীরা আরও বলেন, “অগ্নিনির্বাপণ যন্ত্রগুলোর নিয়মিত চেকিংসহ যন্ত্রপাতির সক্ষমতা না বাড়ালে যেকোনো মুহূর্তে ঘটতে পারে ছোট-বড় দুর্ঘটনা।”

এ বিষয়ে জেলা প্রশাসক ড. চিত্র লেখা নাজনীনের কাছে জানতে চাইলে তিনি সংবাদ প্রকাশকে বলেন, “এগুলোর মেয়াদ যেহেতু শেষ হয়েছে, দায়িত্বে যারা আছেন তাদের বলা হয়েছে। খুব দ্রুত এগুলো পরিবর্তন করা হবে।”

Link copied!