• ঢাকা
  • মঙ্গলবার, ২১ মে, ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১,

ভোট দিতে পারবেন না জি এম কাদের


রংপুর প্রতিনিধি
প্রকাশিত: জানুয়ারি ৬, ২০২৪, ০৩:২৯ পিএম
ভোট দিতে পারবেন না জি এম কাদের
জাতীয় পার্টি চেয়ারম্যান জি এম কাদের। ছবি : সংগৃহীত

ঢাকার ভোটার হওয়ায় এবং ভোটের দিন রংপুরে অবস্থান করায় জাতীয় পার্টি চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের (জি এম কাদের) ভোট দিতে পারবেন না। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে তিনি রংপুর-৩ আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন। ভোটের দিন রংপুরে নিজ নির্বাচনী এলাকায় বিভিন্ন কেন্দ্র পরিদর্শন করবেন জি এম কাদের।

এসব তথ্য জানিয়েছেন জাপা চেয়ারম্যানের নির্বাচন পরিচালনা কমিটি ও রংপুর জেলা জাতীয় পার্টির সদস্যসচিব আব্দুর রাজ্জাক।

আব্দুর রাজ্জাক বলেন, “জি এম কাদের রংপুর-৩ (সদর ও সিটি করপোরেশন) আসন থেকে লাঙ্গল প্রতীকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। ভোটের দিন তিনি নিজ আসনে ভোটের পরিস্থিতি ঘুরে দেখবেন। রংপুর থেকেই সারা দেশের ভোট পর্যবেক্ষণ করবেন। এ কারণে তিনি নিজের ভোট দিতে পারবেন না। তিনি ঢাকার ভোটার, রংপুরের ভোটার না।”

জাপা সূত্রে জানা যায়, জি এম কাদের জন্মসূত্রে রংপুরের বাসিন্দা। এইচএসসি পর্যন্ত রংপুরেই পড়ালেখা করেছেন। তিনি মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে বিএসসি করেন। সপ্তম, অষ্টম, নবম ও একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সংসদ সদস্য নির্বাচিত হন জি এম কাদের। তিনি লালমনিরহাট-৩ ও রংপুর-৩ আসনে জাতীয় পার্টি থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন।    

আব্দুর রাজ্জাক সাংবাদিকদের বলেন, “৭ জানুয়ারি সকাল নয়টার মধ্যেই জি এম কাদের বাসা থেকে বের হয়ে ভোটকেন্দ্র পরিদর্শন করবেন। সারা দেশের জাতীয় পার্টির নেতাকর্মীদের সঙ্গে তিনি রংপুর থেকেই যোগাযোগ রাখবেন।”

উল্লেখ্য, জাতীয় পার্টি চেয়ারম্যান জি এম কাদেরকে ছাড় দিতে রংপুর-৩ আসনে আওয়ামী লীগ তাদের প্রার্থী তুষার কান্তি মন্ডলকে প্রত্যাহার করে নেয়। এখানে নৌকার প্রার্থী না থাকায় জেলা ও মহানগর আওয়ামী লীগের নেতাকর্মীদের একাংশ জি এম কাদেরকে বিজয়ী করতে সাধারণ ভোটারদের কাছে লাঙ্গল প্রতীকে ভোট চাচ্ছেন। এ আসনে জি এম কাদেরের প্রতিদ্বন্দ্বী হিসেবে আছেন স্বতন্ত্র প্রার্থী তৃতীয় লিঙ্গের আনোয়ারা ইসলাম রানী। এ ছাড়া এ আসনে লড়ছেন বাংলাদেশ সুপ্রিম পার্টির আব্দুর রহমান রেজু, বাংলাদেশ কংগ্রেসের একরামুল হক, জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সহিদুল ইসলাম ও ন্যাশনাল পিপলস পার্টির শফিউল আলম।

রংপুর-৩ আসনে মোট ভোটার ৪ লাখ ৯৪ হাজার ৭৬৮ জন। এর মধ্যে নারী ভোটার ২ লাখ ৪৭ হাজার ২৯৪ জন, পুরুষ ২ লাখ ৪৭ হাজার ৪৭২ জন এবং তৃতীয় লিঙ্গের ভোটার ২ জন। রংপুর জেলার সবচেয়ে বেশি ভোটার অধ্যুষিত এ আসনের ১৭৫টি ভোটকেন্দ্রের ১ হাজার ১৬টি ভোটকক্ষে ভোটাধিকার প্রয়োগ করবেন ভোটাররা।

Link copied!