• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

শুষ্ক মৌসুমে বাঁশের সাঁকো, বর্ষায় ভরসা নৌকা


নওগাঁ প্রতিনিধি
প্রকাশিত: জুলাই ২০, ২০২৩, ০৫:৪৪ পিএম
শুষ্ক মৌসুমে বাঁশের সাঁকো, বর্ষায় ভরসা নৌকা

নওগাঁর মান্দা উপজেলার প্রসাদপুর খেয়াঘাটে সেতু না থাকায় প্রায় দুই লাখ মানুষ চরম ভোগান্তিতে পড়েছেন। বর্ষায় নৌকা আর শুষ্ক মৌসুমে নড়বড়ে বাঁশের সাঁকো দিয়েই নদী পার হতে হয় এখানকার বাসিন্দাদের। এই অবস্থায় দ্রুত সেতু নির্মাণের দাবি জানিয়েছেন এলাকাবাসী।

স্থানীয়রা জানান, প্রতিদিন হাজারো মানুষের চলাচল এ পথে। জেলা শহরে পৌঁছাতে এই নদী পারাপারে বিভিন্ন সমস্যায় পড়তে হয়। বর্ষা মৌসুমে দুর্ভোগের মাত্রা আরও বেড়ে যায়।

স্থানীয় বাসিন্দা আব্দুল সোহরাব মিয়া জানান, নদী দিয়ে যুগের পর যুগ কষ্ট করে চলাচল করলেও তাদের ভাগ্যের পরিবর্তন হয়নি। তবে সেতু হলে দুই পাড়ের মানুষের ভাগ্যের পরিবর্তন ঘটবে। নদীটি পারাপারে স্থানীয়দের সমস্যা প্রকট হচ্ছে দিন দিন।

শিক্ষক ইলিয়াস হোসেন জানান, নদী পারাপারে সেতু খুবই দরকার। ঝুঁকি নিয়ে শহরের শিক্ষাপ্রতিষ্ঠানে যেতে হয়। একটি সেতু নির্মাণ করলে দীর্ঘদিনের ভোগান্তির নিরসন হবে।

কলেজপড়ুয়া শিহাব জানান, বর্ষাকালে সমস্যা গুরুতর হয়ে ওঠে। দুর্ঘটনার ঝুঁকির মধ্যে নৌকা করে তাদের নদী পার হতে হয়। 

এ ব্যাপারে মান্দা উপজেলা প্রকৌশলী সাইদুর রহমান মিয়া বলেন, “সেতুটি নির্মাণের জন্য সয়েল টেস্ট হয়ে গেছে। কাজটি দ্রুত করার লক্ষ্যে প্রকল্প পরিচালক স্থান পরিদর্শন করে বিস্তারিত প্রতিবেদন নিয়ে গেছেন। আশা করছি আগামী অর্থবছরের মধ্যেই সার্বিক কার্যক্রম শুরু হবে।” 

Link copied!