• ঢাকা
  • সোমবার, ২৪ জুন, ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১, ১৭ জ্বিলহজ্জ ১৪৪৫
রেলওয়ে পূর্বাঞ্চল

সরঞ্জাম নিয়ন্ত্রকের দপ্তরে লক্ষ্যমাত্রার চেয়ে বেশি আয়


চট্টগ্রাম প্রতিনিধি
প্রকাশিত: জুলাই ১৯, ২০২১, ০১:০৯ পিএম
সরঞ্জাম নিয়ন্ত্রকের দপ্তরে লক্ষ্যমাত্রার চেয়ে বেশি আয়

বাংলাদেশ রেলওয়ে পূর্বাঞ্চল সরঞ্জাম নিয়ন্ত্রকের দপ্তরে লৌহজাত পরিত্যক্ত মালামাল বিক্রি করে লক্ষ্যমাত্রার চেয়ে বেশি আয় করেছে। এতে লাভবান হয়েছে রেলওয়ে পূর্বাঞ্চল। পূর্বের বছরের তুলনায় এ বছর অনেক বেশি আয় হয়েছে বলে জানান নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা। 

তিনি আরো জানান, শুধু মাত্র পূর্বাঞ্চল সরঞ্জাম নিয়ন্ত্রক কর্মকর্তার কারণে তাদের এই সফলতা সম্ভব হয়েছে।

সরঞ্জাম নিয়ন্ত্রক দপ্তর সূত্রে জানা যায়, ২০২০-২০২১ অর্থ বছরের রেলওয়ে পূর্বাঞ্চলের স্ক্র্যাপ খাতে ৩২ কোটি টাকা রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রার বিপরীতে জুলাই/২০২০ তেকে ২০২১ পর্যন্ত মোট ৩৪ কোটি ৫৮ লাখ ১ হাজার ৭৫৭.১১ টাকা আয় হয়েছে। যা লক্ষ্য মাত্রার চেয়ে ৮.০৬ শতাংশ বেশি।

বাংলাদেশ রেলওয়ে পূর্বাঞ্চলের ২০২০-২০২১ অর্থ বছরের বিভিন্ন প্রকারের প্রায় ১০০১২ মেট্রিকটন অকেজো লোহা জাতীয় দ্রব্য, অকেজো মালবাহী গাড়ী (ওয়াগন) প্রায় ১৬৩৫ টি যার ওজন প্রায় ৭০০৪ মেট্রিকটন এবং অকেজো যাত্রীবাহী কোচ ৮৯ টি যার ওজন প্রায় ৮২৫ মেট্রিকটন,ব্যবহৃত লুব অয়েল ৭৬৩৯১ লিটার এবং ৬১৫৫ টি খালি ড্রাম বিক্রি করে এই অর্থ আয় করা হয়েছে।

গত ২০১৯-২০২০ অর্থ বছরে বাংলাদেশ রেলওয়ে পূর্বাঞ্চলের স্ক্র্যাপখাতে ২৪ কোটি টাকা রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রার বিপরীতে অর্জিত হয়েছিল মাত্র ৭.৫৪ কোটি টাকা। যা লক্ষ্যমাত্রার তুলনায় অনেক কম।

  

Link copied!