• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৩ মে, ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১,

পৃথিবীর সড়কপথের শেষ এখানেই


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২০, ২০২১, ০২:২৮ পিএম
পৃথিবীর সড়কপথের শেষ এখানেই

আলো-অন্ধকারে মোড়া, বরফে ঢাকা দীর্ঘ এক পথ। এই পথেই পৃথিবীর সড়ক সীমা শেষ হয়েছে। এক কথায়, পৃথিবীর সড়কপথের শেষ গন্তব্য এখানেই। এরপর সড়ক পথে আর কোথাও যাওয়ার সুযোগ নেই পথিকের। পরের সীমানায় শুধু বরফ আর সমুদ্র। এই পথের শেষেই থেমে যেতে হয় পথিককে।

পৃথিবীর শেষ পথটির অবস্থান অপূর্ব প্রাকৃতিক সৌন্দর্যে ভরা নরওয়েতে। 'দ্য লাস্ট রোড অফ দ্য ওয়ার্ল্ড' খ্যাত এই রাস্তার পোশাকি নাম 'ই সিক্সটিনাইন হাইওয়ে'। উত্তরমেরুর সঙ্গে নরওয়ে সংযোগ রাস্তা এটি। বরফে ঢাকা থাকে পুরো পথ।

অপরূপ সৌন্দর্য্যে মুগ্ধ হতে নরওয়ে ভ্রমণে যাওয়া পর্যটকরা এই পথ ঘুরে আসতে চান। ভিন্নতর এক জগৎ। অস্তমান সূর্য এবং মেরুজ্যোতির সৌন্দর্য, গাঢ় নীল আকাশে সবুজ এবং গোলাপি আলোর খেলায় মুগ্ধ হোন পর্যটকরা। ই সিক্সটিনাইন হাইওয়ে ধরে পথ পাড়ি দিলে এমনই দৃশ্য চোখে পড়বে। 

কিন্তু পৃথিবীর শেষ এই পথে একা যাওয়ার সুযোগ নেই। সঙ্গী নিয়েই ভ্রমণ করা যায় এই পথে। দেশটির সরকারের পক্ষ থেকে জানায়, এ পথে কারও একা যাওয়া নিষেধ। পথ হারানোর আশঙ্কা কিংবা  প্রাকৃতিক দুর্যোগের কবলে পড়ার আশঙ্কাও থাকে এই পথে।

'ই সিক্সটিনাইন হাইওয়ে' ৫টি টানেলের মধ্যে দিয়ে গিয়েছে। ১২৯ কিলোমিটার দীর্ঘ এক হাইওয়ের অংশ এটি। প্রায় ১৪ কিলোমিটার দীর্ঘ এই অংশটি। চিররহস্যে মোড়া এ পথের সৌন্দর্য মনোমুগ্ধকর। শীতের সময় এর তাপমাত্রা থাকে মাইনাস ২৬ থেকে মাইনাস ৪৩ ডিগ্রি সেলসিয়াস।এছাড়াও এই স্থানে বছরের ছয় মাস টানা দিন এবং ছয় মাস রাত থাকে।

 

সূত্র: অ্যামাজিং ওয়াল্ড

Link copied!