• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৩ জুন, ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১, ৬ জ্বিলহজ্জ ১৪৪৫

ফুটবল বিশ্বে সর্বকনিষ্ঠ ফুটবলারের তালিকায় কারা?


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১০, ২০২৩, ০৫:৩৯ পিএম
ফুটবল বিশ্বে সর্বকনিষ্ঠ ফুটবলারের তালিকায় কারা?
ছবি: সংগৃহীত

২০২৪ ইউরো বাছাইপর্বে জর্জিয়ার মুখোমুখি হয় স্পেন। এই ম্যাচে ৪৩ মিনিটে দানি ওলমোর বদলি হিসেবে স্পেনের হয়ে মাঠে নামেন লামিনে ইয়ামাল। এই ফুটবলার মাঠে নেমেই দেশটির সর্বকনিষ্ঠ ফুটবলার হিসেবে রেকর্ড গড়েন। এরপর থেকেই আলোচনা হতে থাকে ফুটবল ইতিহাসের সর্বকনিষ্ঠ ফুটবলারদের নিয়ে। কম বয়সী ফুটবলারদের তালিকায় আছেন পেলে, ম্যারাডোনার মতো কিংবদন্তিরা।

লামিনে ইয়ামাল, স্পেন

২০১০ বিশ্বকাপ চ্যাম্পিয়নদের ইতিহাসে সর্বকনিষ্ঠ আন্তর্জাতিক ফুটবলে অভিষেক হওয়া ফুটবলার এখন ইয়ামাল। মাত্র ১৬ বছর ৫৭ দিনে দেশটির জার্সিতে মাঠে নামেন তিনি। এই ম্যাচে তিনি ১টি গোলও করেছেন। এতে তিনি সর্বকনিষ্ঠ গোলদাতাও বনে যান।

হ্যারি উইলসন, ওয়েলস

ওয়েলসের হ্যারি উইলসনের আন্তর্জাতিক ফুটবলে অভিষেক ঘটে মাত্র ১৬ বছর ২০৭ দিনে। বেলজিয়ামের বিপক্ষে মাঠে নেমেছিলেন তিনি।

পেলে, ব্রাজিল

ব্রাজিলের কিংবদন্তি পেলের জাতীয় দলে অভিষেক ১৯৫৭ সালের ৭ জুলাই। মাত্র ১৬ বছর ৯ মাস বয়সে ব্রাজিলের জার্সিতে মাঠে নামেন তিনি। বিখ্যাত ব্রাজিলের মারাকানা স্টেডিয়ামে আর্জেন্টিনার বিপক্ষে মাঠে নামেন এই কিংবদন্তি। অভিষেক ম্যাচে গোলের দেখাও পান পেলে।

মার্টিন ওডেগার্ড, নরওয়ে

নরওয়ের মার্টিন ওডেগার্ড আরব আমিরাতের বিপক্ষে ফিফা প্রীতি ম্যাচে জাতীয় দলের জার্সিতে অভিষেক হয়। তখন তার বয়স ছিল মাত্র ১৫ বছর ২৫৩ দিন।

স্যাম জনস্টন, আয়ারল্যান্ড

মাত্র ১৫ বছর ১৫৩ দিন বয়সে আয়ারল্যান্ডের জার্সিতে অভিষেক হয় স্যাম জনস্টনের। তবে নিজের সেই অভিষেক ম্যাচটা ভুলে থাকতে চাইবেন। কারণ সেই ম্যাচে তার দল ইংল্যান্ডের কাছে ১৩-০ গোলে বিধ্বস্ত হয়।

স্যামুয়েল ইতো, ক্যামেরুন

ক্যামেরুনের সাবেক তারকা ফুটবলার স্যামুয়েল ইতো ১৬তম জন্মদিনের ঠিক আগের দিন কোস্টারিকার বিপক্ষে অভিষেক হয় তার। দেশটির জার্সিতে ১১৮ ম্যাচে ৫৬ গোল করেছেন তিনি। বর্তমানে ক্যামেরুনের ফুটবল ফেডারেশনের সভাপতি ইতো দেশটির ইতিহাসে সর্বকালের সেরা গোলদাতা।

ডিয়েগো ম্যারাডোনা, আর্জেন্টিনা

১৬ বছর ১২০ দিনে আন্তর্জাতিক ফুটবলে অভিষেক হয় ম্যারাডোনার। হাঙ্গেরির বিপক্ষে এক প্রীতি ম্যাচে মাঠে নেমেছিলেন তিনি। অভিষেকের পর আন্তর্জাতিক ফুটবলে প্রথম গোলের দেখা পেতে তাকে অপেক্ষ করতে হয় দুই বছর।

Link copied!