• ঢাকা
  • রবিবার, ১৬ জুন, ২০২৪, ১ আষাঢ় ১৪৩১, ৯ জ্বিলহজ্জ ১৪৪৫

আমরা রোবট নই : বাটলার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ৬, ২০২৩, ১১:০৬ এএম
আমরা রোবট নই : বাটলার
ছবি: সংগৃহীত

ওয়ানডে বিশ্বকাপ ২০২৩ ইংল্যান্ড হট ফেভারিটের তকমা নিয়ে ভারতে এসেছে। ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের উদ্বোধনী ম্যাচের খেলা দেখে আপনি হতাশ হতেই পারেন। তাদের শেষ কবে এমন বাজে ভাবে হারতে দেখেছেন সেটা হয়তো বা ভুলেই গিয়েছেন। বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে যে ইংলিশরা পাত্তায় পেল না কিউইদের কাছে। ফর্মের তুঙ্গে থাকা ইংল্যান্ডের এমন হার দর্শকরা মেনে নিতে না পারলেও অধিনায়ক জস বাটলার ম্যাচ শেষে জানালেন তারা আসলে রোবট না যে সবসময় একই ভাবে খেলে যাবেন।

বৃহস্পতিবার (৫ অক্টোবর) বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে আহমেদাবাদে নরেন্দ্র মোদি স্টেডিয়ামে ইংল্যান্ড ৯ উইকেটে ২৮৩ রানের টার্গেট দেয় নিউজিল্যান্ডকে। এই রানের টার্গেটে ব্যাট করতে নেমে কিউই দুই ব্যাটার ডেভন কনওয়ে আর রাচিন রবীন্দ্র মামুলি বানিয়ে ছেড়েছেন। দুজনের জোড়া সেঞ্চুরিতে ৮২ বল এবং ৯ উইকেট হাতে রেখেই বিশাল জয় তুলে নিয়েছে গত দুই আসরের রানার্স আপ।

বিশ্বকাপ শুরুর ম্যাচে এমন বড় হারে পর ইংলিশ অধিনায়ক জস বাটলার বলেন, “ওহ্‌ না, আমরা তো রোবট নই। মাঝে মাঝে আপনি যেভাবে চাইবেন, সেভাবে খেলতে পারবেন না। সবাই কঠোর পরিশ্রম করছে, সবার প্রস্তুতি ভালো। তবে আমরা একটু নিষ্প্রভ ছিলাম। আন্তর্জাতিক ক্রিকেটে যখন আপনি একটু পিছিয়ে থাকবেন আর প্রতিপক্ষ অনেক ভালো খেলবে, আপনি ম্যাচ হারবেন। আমাদের অনেক কাজ করার আছে, দীর্ঘ একটি টুর্নামেন্টে আরও ভালো করার সুযোগ আছে। যেমনটি বললাম, এটি একটি হার মাত্র। আমরা পরের ম্যাচে ভালো করব।”  

বেন স্টোকস ওয়ানডেতে অবসর ভেঙে ফেরার পরও ইনজুরির কারণে খেলতে পারেননি বিশ্বকাপের প্রথম ম্যাচ। দলের এমন গুরুত্বপূর্ণ অলরাউন্ডার একাদশে না থাকায় কোন প্রভাব পড়েনি বলে জানান বাটলার। অধিনায়ক বলেন, “ না, একদমই না। আমার মনে হয় বেন (স্টোকস) শীর্ষ মানের একজন খেলোয়াড়, তবে আমাদের অনেক শীর্ষ মানের খেলোয়াড় আছে। দলের সবাই আজ (বৃহস্পতিবার) দুই অঙ্কে গেছে, কিন্তু যথেষ্ট সংখ্যক ছেলে বলার মতো কোনো অবদান রাখতে পারেনি। বেনই যে শুধু আমাদের দলে রান করার সামর্থ্য রাখে, তা নয়। স্কোয়াডে আরও অসাধারণ খেলোয়াড় আছে।”

বাটলার আরও বলেন, “অনেকগুলো ভালো শুরু হয়েছে। তবে আমার মনে হয় বাস্তবায়ন করার ক্ষেত্রে একটু পিছিয়ে ছিলাম আমরা। শট খেলার ক্ষেত্রে আমরা ভালো ছিলাম না, নিউজিল্যান্ডকে কয়েকটি উইকেট বিলিয়ে দিয়ে এসেছি। এরপরও ২৮০ করেছি, যেটি আমরা কোন পর্যায়ে খেলতে পারি তা বুঝিয়ে দিচ্ছে।”

এবার ভারতের মাটিতে বিশ্বকাপে রানের ফোয়ারা ছুটবে। বিশ্বকাপে প্রায় ম্যাচেই ৩০০ এর বেশি রান হবে। সেখানে ইংল্যান্ড ৩০০ এর নিচে রান করতে পেরেছে। যেটা এবারের বিশ্বকাপের জন্য কম রানই বলা যায়। ব্যাটিংয়ে কম রান হওয়াকে দুষছেন ইংলিশ অধিনায়ক। বাটলার বলেন, “ব্যাটিংয়ে রান কম করেছি। আমার মনে হয়, ফ্লাডলাইটের নিচে উইকেট একটু ভালো হয়েছে, তবে নিজেদের সেরাটা দেওয়া থেকে অনেক পিছিয়ে ছিলাম আমরা। আমরা হয়তো ৩২০, ৩৩০ রানের আশায় ছিলাম, যেটি একটু চাপ তৈরি করতে পারত। তবে এমন উইকেটে ভুল করার সুযোগ খুবই কম। আর ওরা দুজন (রবীন্দ্র ও কনওয়ে) অসাধারণ ইনিংস খেলেছে।”

Link copied!