• ঢাকা
  • শুক্রবার, ১০ মে, ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ২ জ্বিলকদ ১৪৪৫

জন্মদিনে শচীনের সেঞ্চুরির রেকর্ডে ভাগ বসালেন কিং কোহলি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ৫, ২০২৩, ০৬:১৫ পিএম
জন্মদিনে শচীনের সেঞ্চুরির রেকর্ডে ভাগ বসালেন কিং কোহলি
বিরাট কোহলি। ছবি : ক্রিক ইনফো

জন্মদিনটা স্মরণীয় করে রাখলেন ভারতীয় ব্যাটার বিরাট কোহলি। চলমান বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে নিজের জন্মদিনে করেছেন সেঞ্চুরি। এই নিয়ে ওয়ানডেতে তার সেঞ্চুরির সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪৯টি।  যা কিংবদন্তী শচীন রমেশ টেন্ডুলকারের সমান।

তার খেলা দেখে বলেই দিয়েছিলেন ভারতের ক্রিকেটে ভবিষ্যৎ শচীন টেন্ডুলকার হতে যাচ্ছেন বিরাট কোহলি। শুধু তাই নয় অনেকের মতে শচীনের রেকর্ড ভাঙতে পারবে একমাত্র কোহলি সেটাও অনেকে বলেছিলেন। সেই শচীনের সঙ্গে থেকে জিতেছিলেন ২০১১ সালে ওয়ানডে বিশ্বকাপ। তখন বয়সে তরুণ ছিলেন বিরাট। সময়ের সঙ্গে সঙ্গে নিজেকে নিয়ে গেছে অনন্য এক উচ্চতায়। ব্যাট হাতে শাসন করেছেন বোলারদের। আর আজ নিজের ৩৫ তম জন্মদিনটাকে তো করে রাখলেন স্মরণীয়।  বিশ্বকাপে বাংলাদেশের বিপক্ষে সেঞ্চুরি করে ওয়ানডে ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ ৪৮ সেঞ্চুরির মালিক হয়েছিলেন কোহলি। 

এরপর নিউজিল্যান্ড ও শ্রীলঙ্কার বিপক্ষে সেঞ্চুরির কাছে গিয়েও তা করা হয়নি। কিউইদের বিপক্ষে করেছেন ৯৫ রান আর লঙ্কানদের বিপক্ষে ৮৮। অবশেষে অপেক্ষার প্রহর শেষ হয়েছে। নিজের জন্মদিনে বেছে নিলেন ইতিহাস রচনা করতে। জন্মদিনে ওয়ানডে ক্রিকেটের সর্বোচ্চ সেঞ্চুরির মালিকের পাশে নিজের নামটা রাখাই বা কম কী?

বিরাট কোহলি

আজ(রোববার) বিশ্বকাপের হাইভোল্টেজ ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে নিজের ৪৯তম ওয়ানডে সেঞ্চুরি তুলে নিয়েছেন কোহলি। এই ইনিংস তাকে নিয়ে গিয়েছে শচীন টেন্ডুলকারের পাশে। সবমিলিয়ে এটি তার ৭৯তম সেঞ্চুরি।  

অসাধারণ সব ক্রিকেটীয় সাজানো তার ইনিংস ও একের পর এক রেকর্ড কোহলিকে অনেকেই তুলনায় নিয়ে যান শচীনের সঙ্গে। যদিও কোহলি সে তুলনা মানতে নারাজ। তার মতে শচীনকে দেখে তিনি ক্রিকেট শিখেছেন। ৩৫ বছর বয়সে ওয়ানডে ফরম্যাটে শচীন করেছিলেন ১৬ হাজার ৩৬১ রান। কোহলির ব্যাটে এসেছে ১৩ হাজার ৫২৫ রান।
শচীন ৪০৭টি ওয়ানডে ইনিংস খেলে ফেলেছিলেন। সেখানে কোহলি খেলেছেন ২৭৬টি। তাই শচীনের থেকে রান কম হলেও গড় অনেকটাই বেশি। ৩৫-এর শচীনের গড় ছিল ৪৪.৩৩। সেখানে কোহলির ৫৮.০৪। অর্থাৎ শচীনের সমান ম্যাচ খেললে তাকে ছাপিয়ে যেতে পারতেন কোহলি।

বিরাট কোহলি

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচে শুরু থেকেই সাবধানি ইনিংস খেলেছেন কোহলি। আগের দুই ম্যাচে ব্যর্থ বিরাট প্রোটিয়াদের বিপক্ষে আর সেই ভুল করেননি। অনেকটা সময় নিয়ে ধীরে স্বস্তিতে ব্যাট করেছেন কোহলি। তিন অঙ্কের ম্যাজিক ফিগার স্পর্শ করতে খেলেছেন ১১৯ বল। শেষ পর্যন্ত ১২১ বলে ১০১ রানে অপরাজিত ছিলেন বিরাট কোহলি। তার এই ইনিংসে ১০টি চার থাকলেও ছিল না কোন ছয়ের মার।  

Link copied!