• ঢাকা
  • শুক্রবার, ১০ মে, ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ১ জ্বিলকদ ১৪৪৫
বোর্ডার-গাভাস্কার ট্রফি

কোহলির ডাবল সেঞ্চুরি মিস, লিড ভারতের


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ১২, ২০২৩, ০৮:৪৪ পিএম
কোহলির ডাবল সেঞ্চুরি মিস, লিড ভারতের

আগের দিনই ১৫ ইনিংস পর টেস্ট ক্রিকেটে ফিফটি স্পর্শ করেছিলেন কোহলি। চতুর্থ দিনে সেই ফিফটিকে পরিণত করলেন সেঞ্চুরিতে। এরপর সেঞ্চুরিকে ডাবলের পরিণত করার সম্ভাবনা তৈরি হলেও শেষবেলায় সেটা আর কাজে লাগাতে পারেননি কোহলি। শেষদিকে কোহলির সাথে জুটি বেঁধে দুর্দান্ত ব্যাটিং করেছেন অক্ষর প্যাটেল।

কোহলি-অক্ষরের নৈপুণ্যে অস্ট্রেলিয়ার বিশাল রান টপকে লিড নিয়েছে ভারত। শেষ পর্যন্ত নিজেদের প্রথম ইনিংসে ৫৭১ রানে অলআউট হয়েছে স্বাগতিকরা। শেষ বেলায় ব্যাটিংয়ে নেমে বিনা উইকেটে তিন রান নিয়ে চতুর্থ দিন শেষ করেছে অস্ট্রেলিয়া। ভারতের চেয়ে এখনও অজিরা পিছিয়ে আছে ৮৮ রানে।

এর আগে রোববার (১২ মার্চ) ৩ উইকেটে ২৮৯ রান নিয়ে খেলতে নামা ভারত দ্রুত হারায় রবীন্দ্র জাদেজাকে। তিনি ফেরেন ব্যক্তিগত ২৮ রান করে।  অনুপ্রান্তে ৫৯ রান নিয়ে দিন শুরু করা কোহলিকে পরে দারুণ সঙ্গ দেন কেএস ভারত। তাকে ফিরিয়ে ৮৪ রানের জুটি ভাঙেন ন্যাথান লায়ন। এই ইনিংসে ভারতের ব্যাট থেকে আসে ৪৪ রানের ইনিংস।

কোহলি টেস্টের ২৮তম ও ক্যারিয়ারের ৭৫তম সেঞ্চুরি স্পর্শ করেছেন ২৩৯ বলে। শুরু থেকেই এদিন অতি সতর্ক ব্যাটিং করা কোহলির এটা দ্বিতীয় মন্থর সেঞ্চুরি। এর আগে ২০১২ সালে ইংল্যান্ডের বিপক্ষে ২৮৯ বলে সেঞ্চুরি করেছিলেন তিনি।

কোহলি সর্বশেষ সেঞ্চুরিটি করেছিলেন বাংলাদেশের বিপক্ষে কলকাতায় ২০১৯ সালের ২৩ নভেম্বর । এরপর ৪১ ইনিংস পর আবার দেখা পেলেন তিন অঙ্কের মুখ। আর দিনের হিসেব করলে সেটা দাঁড়ায় ১২০৫ দিন পর।

সেঞ্চুরি স্পর্শ করার পর অক্ষরকে নিয়ে সাবলিল্ভাবে জুটি গড়েন কোহলি। তাদের  জুটি শতরান স্পর্শ করে ১৬১ বলে। অন্যদিকে ৯৫ বলে তৃতীয় টেস্ট ফিফটি করেন আকসার।

অক্ষরের বিদায়ে ভাঙে কোহলির সঙ্গে তাদের ১৬২ রানের জুটি। অক্ষরের বিদায়ের পর যেন তাসের ঘরের মতো ভেঙে পড়ে ভারতের ব্যাটিং লাইনআপ। বল সেঞ্চুরির আশা জাগিয়ে পারেননি কোহলি, শেষ ব্যাটার হিসেবে ফিরেছেন ব্যক্তিত ১৮৬ রানে।

Link copied!