• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,

ভারতেই থাকল সাফ শিরোপা


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জুলাই ৫, ২০২৩, ১১:১৪ এএম
ভারতেই থাকল সাফ শিরোপা

বেঙ্গালুরুর কান্তিরাভা স্টেডিয়াম মঙ্গলবার রাতে কী বার্তা দিল? তুমুল রোমাঞ্চের এক ফাইনালে যে ভেন্যুতে কুয়েতকে টাইব্রেকারে ৫-৪ গোলে হারিয়ে নবমবারের মতো সাফ চ্যাম্পিয়ন হয়েছে ভারত। অর্থাৎ সাফে ভারতের আধিপত্যই টিকে থাকল।

তবে এতে সন্তুষ্ট নয় সুনীল ছেত্রীর নেতৃত্বের দলটি। তারা পৌঁছাতে চায় নতুন উচ্চতায়। শুধু দক্ষিণ এশিয়া অঞ্চল নয়। হিমালয় ডিঙিয়ে ফুটবলের নতুন এক পরাশক্তি হয়ে সমগ্র এশিয়া অঞ্চলে অধিষ্ঠিত হচ্ছে ভারত। তেরঙ্গা পতাকা এবার উড়তে সক্ষম নতুন দিগন্তে।

মঙ্গলবার রাতের ফাইনালে প্রথমার্ধ ছিল সমানে সমান। ম্যাচের মাত্র ১৫ মিনিটে কুয়েতের পরিকল্পিত আক্রমণ থেকে গোল করেন আলখালদি। ৩৮ মিনিটে ভারত সমতায় ফেলে ছাঙতের গোলে।  

এরপর নির্ধারিত সময় গড়িয়ে অতিরিক্ত ৩০ মিনিটেও গোল হয়নি ম্যাচে।  ১২০ মিনিট পর্যন্ত ফাইনালের স্কোরলাইন ছিল ১-১।  এরপর রোমাঞ্চের টাইব্রেকার।

কুয়েতের প্রথম শট আটকে দেন ভারতের পোস্টরক্ষক গুরপ্রীত। টাইব্রেকারের চতুর্থ শট মিস করে গিয়ে দলকে চাপে ফেলেন উদান্ত সিংহ। টাইব্রেকার শেষ হয় ৪-৪ গোলে। সাডেন ডেথের প্রথম শটে মহেশ ভারতকে এগিয়ে দেওয়ার পর গুরপ্রীত কুয়েতের প্রথম শট আটকে শিরোপা নিশ্চিত করেন ভারতের।

টুর্নামেন্টে ফাইনালের আগে গ্রুপ পর্বে মুখোমুখি হয়েছিল ভারত ও কুয়েত।  তবে সে ম্যাচে জিততে পারেনি ভারত। মঙ্গলবার রাতের ফাইনাল তাই তাদের জন্য ছিল পাল্টা জবাব দেওয়ার সুযোগ। ফাইনালে তাই সুনীলদের আগ্রাসী ফুটবল খেলার নির্দেশ দেন ভারতের কোচ ইগর স্তিমাচ। যদিও মাঠে অবশ্য একক আধিপত্য ছিল না কোনো দলেরই। দুদলই লড়েছে সমান তালে।  ফাইনাল হয়েছে ফাইনালের মতোনই। আক্রমণ-পাল্টা আক্রমণে দর্শক মুগ্ধ ছিলেন ফুটবলের সৌন্দর্য্যে। তবে শেষ পর্যন্ত স্নায়ুক্ষয়ী টাইব্রেকারে বঙ্গবন্ধু সাফ চ্যাম্পিয়নশিপ শিরোপা আপন করেছে ভারত।

টুর্নামেন্টের সর্বোচ্চ গোলদাতা ও সেরা খেলোয়াড় দুই পুরস্কারই পেয়েছেন ভারতের ফুটবল জিনিয়াস মণিপুরের সন্তান সুনীল ছেত্রী। ফাইনালে উঠতে না পারলেও বাংলাদেশের গোলরক্ষক আনিসুর রহমান জিকো টুর্নামেন্টের সেরা গোলরক্ষক হয়েছেন। টুর্নামেন্টে ‘ফেয়ার প্লে’ পুরস্কার পেয়েছে নেপাল।

Link copied!