• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ৮ জ্বিলকদ ১৪৪৫

মেক্সিকোকে টাটার ‘টাটা’


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ১, ২০২২, ১২:৫৪ পিএম
মেক্সিকোকে টাটার ‘টাটা’
জেরার্ডো টাটা মার্টিনো

টানা সাত আসরে বিশ্বকাপের নকআউট পর্ব থেকে বিদায় নিতে হয়েছে মেক্সিকোকে। কোয়ার্টার ফাইনালে যাওয়ার পথ কোনোভাবেই খুঁজে পাচ্ছিল না তারা। সেই পথ খুঁজতে এবার জেরার্ডো টাটা মার্টিনোর হাতে দলের দায়িত্বভার তুলে দেওয়া হয়েছিল। কিন্তু তিনি দলকে গ্রুপ পর্বই পার করাতে পারলেন না।

ব্যর্থতা নিয়ে মেক্সিকোর জাতীয় দলের কোচের দায়িত্ব থেকে ইস্তফা দিচ্ছেন আর্জেন্টাইন মার্টিনো। আনুষ্ঠানিকভাবে নতুন জাতীয় দলের কোচ খুঁজছে মেক্সিকানরা। মার্টিনো নিজেই নিশ্চিত করেছেন তিনি এই পদে আর থাকবেন না।

১৯৭৮ সালের পর প্রথমবারের মতো বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে বাদ পড়তে হয়েছে মেক্সিকোকে। অবশ্য তাদের জন্য দুর্ভাগ্যই বটে। সৌদি আরবের বিপক্ষে শেষ ম্যাচ জিতেও নকআউটের টিকিট পায়নি তারা। অন্যদিকে আর্জেন্টিনার কাছে ২-০ গোলের হেরেও পোল্যান্ড তাদের নকআউট নিশ্চিত করেছে।

মূলত গোল ব্যবধান পোলিশদের নকআউটে জায়গা করে দিয়েছে। মেক্সিকো তাদের শেষ ম্যাচে দুই গোল আদায় করে, অন্যদিকে আর্জেন্টিনাও পোলিশদের জালে বল পাঠায় দুইবার। মেক্সিকোর প্রয়োজন ছিল আর একটি গোল। অথবা আর্জেন্টিনা ৩-০ ব্যবধানে জিতলেও পরের রাউন্ডে জায়গা পেত মেক্সিকানরা। পোল্যান্ড মরিয়া ছিল আর্জেন্টিনার গোল ঠেকাতে। অন্য খেলায় ম্যাচের অতিরিক্ত সময় উল্টো গোল হজম করতে হয় মেক্সিকোকে। ফলে তাদের স্বপ্ন ভেঙে পোল্যান্ড ‘সি’ গ্রুপে আর্জেন্টিনার সঙ্গী হয়ে শেষ ষোলো নিশ্চিত করে।

কোচ হিসেবে নিজের ভবিষ্যৎ সম্পর্কে মার্টিনো বলেন, “আমি এর জন্য (হার) দায়ী। এই বিশ্বকাপে ব্যর্থতার দায় কাঁধে  নিচ্ছি। রেফারি ম্যাচের শেষ বাঁশি বাজানোর সঙ্গে সঙ্গে আমার চুক্তিও শেষ হয়ে গেছে। আর কিছু করার নেই।”

Link copied!