• ঢাকা
  • বৃহস্পতিবার, ২০ জুন, ২০২৪, ৬ আষাঢ় ১৪৩১, ১৩ জ্বিলহজ্জ ১৪৪৫

মরক্কোর ম্যাচ শুরুর আগে সুরা ফাতিহা পাঠ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১৪, ২০২৩, ০২:০৬ পিএম
মরক্কোর ম্যাচ শুরুর আগে সুরা ফাতিহা পাঠ
মরক্কো ১-০ গোলে হারিয়েছে বুরকিনা ফাসোকে। ফাইল ছবি

এযাবৎকালের সবচেয়ে ভয়াবহ ভূমিকম্প দেখেছে মরক্কো। গত ৮ সেপ্টেম্বর ভয়াবহ ভূমিকম্পে মারাকেশসহ মরক্কোর বিস্তীর্ণ জনপদ একরকম ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। এতে আনুমানিক তিন হাজার মানুষ মারা যান। শক্তিশালী ভূমিকম্পটির মাত্রা ছিল ৬ দশমিক ৮।

মরক্কোর ভূমিকম্পের এক দিন পরই লিবিয়ায় ভয়াবহ ঘূর্ণিঝড়-বন্যায় দেখা দেয়। ঘূর্ণিঝড়ের কারণে জলোচ্ছ্বাসে শহররক্ষা বাঁধ ভেঙে প্রায় নিশ্চিহ্ন হয়ে যায় দেশটির উপকূলীয় শহর দেরনা। দেরনাতে এখন পর্যন্ত মৃতের সংখ্যা ছাড়িয়েছে প্রায় ছয় হাজার। ২০ হাজার মানুষের মৃত্যুর আশঙ্কা করা হচ্ছে।

ভূমিকম্প ও বন্যায় ক্ষতিগ্রস্ত দেশ দুটির জন্য খেলার মাঠে ম্যাচের আগে সুরা আল ফাতিহা তিলাওয়াত করা হয়েছে। মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) মরক্কো বনাম বুরকিনা ফাসোর ম্যাচে জাতীয় সংগীতের পরিবর্তে সুরা ফাতিহা তিলাওয়াত করা হয়। খেলোয়াড়দের সঙ্গে মাঠে উপস্থিত দর্শকরাও তিলাওয়াত করেন।

ফ্রান্সের লেন্স বোলার্ট-ডেলিলিস স্টেডিয়ামে আন্তর্জাতিক প্রীতি ম্যাচটি শুরুর আগে ভূমিকম্প ও বন্যায় নিহতদের জন্য এক মিনিট নীরবতা পালন করা হয়। এ সময় স্টেডিয়ামে উপস্থিত হাজার হাজার সমর্থক ফাতিহা তিলাওয়াত করেন।

ওই ঘটনার একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে। বিষয়টি বেশ ইতিবাচক সাড়া ফেলেছে। ম্যাচটিতে মরক্কো ১-০ গোলে জয় পায়। দলের পক্ষে ম্যাচের ৩৬তম মিনিটে একমাত্র গোলটি করেন আজজেদিন ওনাহি।

Link copied!