• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

বাংলাদেশের সমালোচনায় শেবাগ ও প্যাটেল


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ২০, ২০২৩, ০৩:২৭ পিএম
বাংলাদেশের সমালোচনায় শেবাগ ও প্যাটেল
ভারতীয় সাবেক দুই ক্রিকেটার বীরেন্দর শেবাগ ও পার্থিব প্যাটেল। ছবি: সংগৃহীত

ভারত-পাকিস্তান ম্যাচে আর সেরকম জৌলুস নেই। ক্রিকেট বিশ্বের সবচেয়ে হাইভোল্টেজ ম্যাচে রোমাঞ্চ খুঁজে পান না ভারতীয়রা। চির-প্রতিদ্বন্দ্বী পাকিস্তানকে বাদ দিয়ে বর্তমানে তাদের রাইভাল টিম মনে করছেন বাংলাদেশকে। তাই বাংলাদেশ-ভারত ম্যাচের আগে লাল সবুজের ক্রিকেটকে হেও করে বিজ্ঞাপন প্রস্তুত করে টাইগার ক্রিকেটার ও ভক্তদের তাতিয়ে দেওয়ার জন্য।

বৃহস্পতিবার (১৯ অক্টোবর) বিশ্বকাপে নিজেদের চতুর্থ ম্যাচে মুখোমুখি হয় বাংলাদেশ-ভারত। এই ম্যাচে আগে ব্যাট করে ২৫৬ রানের পুঁজি পায় টাইগাররা। জবাবে ৪২ ওভারের মধ্যেই মাত্র ৩ উইকেট হারিয়ে জয় তুলে নেয় ভারত। ম্যাচ শেষ হয় বিনাপ্রতিদ্বন্দ্বীতায়। টাইগারদের এমন পারফরম্যান্সে তাদের একেবারে ধুয়ে দিলেন ভারতের সাবেক দুই ক্রিকেটার বীরেন্দর শেবাগ ও পার্থিব প্যাটেল।

বাংলাদেশের বিপক্ষে ৭ উইকেটের জয়ের পর সাবেক ভারতীয় ক্রিকেটাররা টাইগারদের সমালোচনায় মেতে ওঠেন। সবাই বাংলাদেশকে যেমন দল মনে করেন, তেমনটা ভাবার কোনো কারণই দেখেন না সাবেক এই ভারতীয় ওপেনার। তার মতে বাংলাদেশকে, বাংলাদেশই তাদের যেন অস্ট্রেলিয়া, ইংল্যান্ড না ভাবা হয়।

ক্রিকবাজে ম্যাচ পরবর্তী এক অনুষ্ঠানে শেবাগ বলেন, “দ্রুত স্পিনার নিয়ে আসা হয়েছিল উইকেটের জন্য, সেটা পাওয়ার প্লেতে মেলেনি। উইকেটও তো এমন ছিল না, টার্ন ছিল না। বল থেমে থেমে আসেনি, ব্যাটে আসছিল। আর এটা তো বাংলাদেশই, আমরা কি অস্ট্রেলিয়া, ইংল্যান্ডের কথা বলছি নাকি। ওদের কাছে প্রত্যাশাই এমন, সেখানেই ওরা থাকবে।”   

ঘরের মাটিতে দুর্দান্ত খেলা বাংলাদেশ বাইরে গেলেই কেন নিজেদের সেরাটা দিতে পারেন না, এমন প্রশ্নের উত্তরে ভারতের সাবেক ক্রিকেটার পার্থিব প্যাটেল বলেন, “বাংলাদেশের বাইরে গেলে, উইকেটে থেকে সাহায্য না পেলে, তাদের দলের আসল চিত্রটা বেরিয়ে আসে। উইকেটে যদি সাহায্য না থাকে তখন সামর্থ্যের কথা আসে। ওই সামর্থ্যটাই এই দলের নেই। বাংলাদেশের আসলে সুযোগই ছিল না, তারা অপেক্ষা করেছে ৩৫ ওভারের পর কখন ম্যাচটা শেষ হয়।”

 অবশ্য ভারতের বিপক্ষে গতকাল দারুণ শুরু করেছিল টাইগার দুই ওপেনার তামিম এবং লিটন। দুইজন মিলে গড়েন ৯৩ রানের জুটি। তবে মিডল অর্ডারের ব্যর্থতায় বড় পুঁজি পাওয়া হয়নি। ফলে ম্যাচটি হয়েছে একপেশে।

Link copied!