• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ৭ জ্বিলকদ ১৪৪৫

রুটের অপরাজিত সেঞ্চুরি, ইংল্যান্ডের ৭ উইকেটে ৩০২ রান


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৩, ২০২৪, ০৭:০৮ পিএম
রুটের অপরাজিত সেঞ্চুরি, ইংল্যান্ডের ৭ উইকেটে ৩০২ রান
অপরাজিত থেকে মাঠ ছাড়ছেন জো রুট ও রবিনসন। ছবি: সংগৃহীত

মাত্র ১১২ রানে ৫ উইকেট হারিয়ে মারাত্মক বিপর্যয়ে পড়েছিল ইংল্যান্ড। তবে জো রুটের দুর্দান্ত সেঞ্চুরিতে ভারতের বিপক্ষে চতুর্থ টেস্টের প্রথম দিনশেষে ৭ উইকেটে ৩০২ রান করতে সক্ষম হয়েছে সফরকারী ইংল্যান্ড।  ২২৬ বলে ১০৬ রানের ইনিংস খেলে অপরাজিত আছেন রুট। তারসঙ্গে ৩১ রানে অপরাজিত আছেন অলি রবিনসন। 

শুক্রবার রাঁচিতে টস জিতে ব্যাট করতে নামে ইংল্যান্ড। ব্যাটিংয়ে নেমে জ্যাক ক্রাউলি ও বেন ডাকেটের উদ্বোধনী জুটিতে ৪৭ রান তোলে ইংলিশরা। এরপর ভারতের অভিষিক্ত পেসার আকাশ দীপের বিধ্বংসী বোলিংয়ে পরের ১০ রান নিতেই তিন উইকেট হারায় ইংল্যান্ড।

ওপেনার ডাকেট ২১ বলে ১১ রানে আউট হন। বাঁহাতি ডাকেটকে ধ্রুব জুরেলের ক্যাচ বানান আকাশ। এরপর অলি পোপকে রানের খাতাই খুলতে দেননি এই পেসার। ৪২ বলে ৪২ রান করা আরেক ওপেনার ক্রাউলি সাজঘরের পথ দেখান বোল্ড করেন আকাশ।

জনি বেয়ারেস্টোকে নিয়ে হাল ধরেন রুট। বেয়ারেস্টো ৩৫ বলে ৩৮ রান করে রবিচন্দ্রন অশ্বিনের এলবিডব্লিউয়ের ফাঁদে পড়েন। পরে ৩ রান করে আউট হন অধিনায়ক বেন স্টোকস।

ষষ্ঠ উইকেটে বেন ফোকসকে নিয়ে ২৬১ বলে ১১৩ রানের জুটি করেন রুট। ফোকস ১২৬ বলে ৪৭ রান করে আউট হনন। এরপর টম হার্টলি করেন ২৬ বলে ১৩ রান। 

অষ্টম উইকেটে অলি রবিনসনকে নিয়ে আরও একটি জুটি করেন রুট। এই জুটিতেই সেঞ্চুরির মাইলফলক স্পর্শ করেন তিনি। শতক হাঁকাতে রুট খেলেছেন ২১৯ বল। অপরাজিত ৫৯ রানের এই জুটিতেই প্রথম দিনের খেলা শেষ করেছে ইংল্যান্ড। 

ভারতের  আকাশ দীপ ৩টি এবং মোহাম্মাদ সিরাজ ২টি উইকেট লাভ করেন। 

পাঁচ টেস্টের সিরিজে ভারত ২-১ ব্যবধানে এগিয়ে রয়েছে। 
 

Link copied!