• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ৭ জ্বিলকদ ১৪৪৫

ভারতের মোকাবিলায় আবুধাবিতে প্রস্তুতি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জানুয়ারি ১২, ২০২৪, ০৪:২২ পিএম
ভারতের মোকাবিলায় আবুধাবিতে প্রস্তুতি
ছবি: প্রতীকী

চলতি মাসেই ভারত সফরে আসছে ইংল্যান্ড ক্রিকেট দল। পাঁচ টেস্টের সিরিজ খেলতে। আগেই জানা গিয়েছিল রাঁধুনি নিয়েই এ দেশে আসবেন বেন স্টোকসরা। এবার এই সফরের জন্য অভিনব প্রস্তুতির কথাও জনসমক্ষে এলো। 

অনেক সময়ই দেখা গিয়েছে, যখন কোনও দল বিদেশ সফরে যায় তখন প্রস্তুতির পরিকাঠামো নিয়ে অসন্তোষ প্রকাশ করে থাকে। ফলে অতিরিক্ত সতর্ক হয়েই ইংল্যান্ড যে ধরনের প্রস্তুতি-পরিকল্পনা করেছে তা কার্যত নজিরবিহীন।

হায়দরাবাদে প্রথম টেস্ট শুরু জানুয়ারির ২৫ তারিখ থেকে। তার মাত্র তিন দিন আগে ভারতে পৌঁছবে ইংল্যান্ড দল। যা শুনে অনেকেই অবাক হয়ে যেতে পারেন। বিদেশ সফরে পরিবেশ, পরিস্থিতির সঙ্গে মানিয়ে নেওয়ার ব্যাপার থাকে। সেখানে মাত্র ৩ দিন পর্যাপ্ত যে নয়, সেটাই সকলেই মনে করছেন। যদিও চমক এখানেই। 

ভারতে আসার আগে ইংল্যান্ড প্রস্তুতি নেবে সংযুক্ত আরব আমিরাতে। সেখানকার ব্যবস্থাপনা বিশ্বমানের। চমকপ্রদও বটে। ভারত যে ঘূর্ণি পিচেই রণকৌশল সাজাবে, সেটা ধরেই নিচ্ছে ইংল্যান্ড। প্রথম ওভার থেকে বল ঘোরার সম্ভাবনাও উড়িয়ে দেওয়া হচ্ছে না। আর তা সামলাতেই বিশেষ প্রস্তুতি নেবে স্টোকস-বাহিনী। 

ভারতে আসার আগে আরব আমিরাতে ৯ দিনের প্রস্তুতি শিবিরের আয়োজন করেছে ইংল্যান্ড টিম ম্যানেজমেন্ট। তাও আবার যেমন-তেমন প্রস্তুতি নয়। অন্তত তেমনটাই দাবি করছে ব্রিটিশ সংবাদমাধ্যম।

ভারতের কন্ডিশনের উপযুক্ত সবরকম ব্যবস্থাপনাই থাকছে সেখানে। বিশ্বমানের এই ট্রেনিং ফেসিলিটি রয়েছে আবুধাবিতে। ভারতীয় দলের চ্যালেঞ্জ মোকাবিলার জন্য যা যা দরকার তার সব কিছুই রয়েছে আবুধাবিতে। ইংল্যান্ডের সাবেক স্পিনার গ্রায়েম সোয়ানের ভাষায়, ‘এমন ব্যবস্থাপনা অভূতপূর্ব, না দেখলে বিশ্বাস করা যায় না। যা প্রয়োজন সবই মিলবে এখানে।’ 
 

Link copied!