• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ৭ জ্বিলকদ ১৪৪৫

দিন-রাত্রির টেস্টের ঘোর বিরোধী উসমান


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জানুয়ারি ৬, ২০২৪, ০৪:৩৭ পিএম
দিন-রাত্রির টেস্টের ঘোর বিরোধী উসমান
উসমান খাজা। ছবি: সংগৃহীত

অস্ট্রেলিয়ার ওপেনার উসমান খাজা গোলাপি বলে টেস্টের ঘোর বিরোধী। বলা যায়, বিদ্রোহ ঘোষণাই করেছেন এই অজি ব্যাটার। তার মতে, দিন-রাত্রির টেস্ট কখনই খারাপ আলোর বিকল্প হতে পারে না। যদি এই টেস্ট ম্যাচের আয়োজন করা হয়, তাহলে তিনি চোখ বন্ধ করে অবসর গ্রহণ করবেন।

সিডনি ক্রিকেট গ্রাউন্ডে পাকিস্তানের বিরুদ্ধে তৃতীয় টেস্টে ৮ উইকেটে জিতে তাদেরকে হোয়াইটওয়াশ করেছে স্বাগতিক অস্ট্রেলিয়া। খারাপ আলোর কারণে এই ম্যাচের দ্বিতীয় দিন একেবারেই ভেস্তে যায়। লাইট মিটার ব্যবহার না করেই আম্পায়ার দিনের খেলা বাতিল ঘোষণা করে দেন। ব্যাপারটা নিয়ে ইতোমধ্যেই যথেষ্ট পানিঘোলা হয়েছে।

আম্পায়ারদের এই সিদ্ধান্তে ইংল্যান্ডের সাবেক অধিনায়ক মাইকেল ভন তো রীতিমতো রেগে যান। গোটা একটি দিন বাতিল করাকে তিনি মেনে নেননি। তিনি প্রস্তাব দেন, গোলাপি বলে টেস্ট ম্যাচ আয়োজন করলে এই সমস্যা হত না। ম্যাচও নিজের ছন্দেই চলত।

তবে ভনের এই মন্তব্যে দারুণ নাখোশ উসমান। এক সাক্ষাৎকারে তিনি বলেন, যদি গোলাপি বলের টেস্ট ম্যাচই একমাত্র বিকল্প রাস্তা হয়, তাহলে আমি এর তীব্র বিরোধিতা করব। লাল বলের ক্রিকেটের ধারেকাছে সাদা বল কিংবা গোলাপি বলের ক্রিকেট আসবে না।

তিনি বলেন, ‘ভালো তো, ওরা গোলাপি বলেই খেলুক না। আমি তাহলে অবসর গ্রহণ করব।’ সেইসঙ্গে তিনি যোগ করেন, ‘আমি ব্যক্তিগতভাবে মনে করি, এটা কোনওদিন সমাধান হতে পারে না। লাল বলের ক্রিকেট একেবারেই আলাদা। আমি সাদা বলে, গোলাপি বলে এমনকী লাল বলেও ক্রিকেট খেলেছি। প্রতিটার অবস্থা ভিন্ন ভিন্ন।’

পাশাপাশি উসমান বলেন, ‘লাল বলের আশপাশে আর কিছু আসতে পারে না। মনে হবে, বলের উপর রংয়ের কলপ করে দেওয়া হয়েছে। তবে আমি কোনও আইন প্রণেতা নই। আমি নিয়ম তৈরি করতে পারি না।’
 

Link copied!