• ঢাকা
  • শুক্রবার, ২৪ মে, ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ জ্বিলকদ ১৪৪৫

প্রকাশ হলো ২০২৬ বিশ্বকাপের অফিশিয়াল লোগো


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ১৮, ২০২৩, ০৩:২২ পিএম
প্রকাশ হলো ২০২৬ বিশ্বকাপের অফিশিয়াল লোগো

উত্তর আমেরিকার তিন দেশ যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডা যৌথভাবে আয়োজন করতে যাচ্ছে ফুটবল বিশ্বকাপ ২০২৬। ইতোমধ্যে আসন্ন আসরটির লোগো উন্মোচন করেছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা।

বুধবার (১৭ মে) সন্ধ্যায় লস অ্যাঞ্জেলেসে এক জমকালো অনুষ্ঠানে ২০২৬ বিশ্বকাপের লোগো উন্মোচন করেন ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো এবং ব্রাজিলিয়ান ফুটবল গ্রেট রোনাল্ডো নাজারিও।

লোগোটির মাঝে বিশ্বকাপের সোনালি ট্রফির ছবি বসানো। তার ব্যাকগ্রাউন্ডে ‘২৬’ সালের বোল্ড ছাপ দেওয়া। ফক্স স্পোর্টসের প্রতিবেদনে বলা হয়, এই প্রথমবার বিশ্বকাপের লোগোতে সোনালি ট্রফির ব্যবহার করা হয়েছে। ২০২৬ বিশ্বকাপের লোগোটি ডিজাইন করেছেন ইতালির খ্যাতনামা গ্রাফিক ডিজাইনার লুসিও বসকার্দিন।

লোগো উন্মোচন অনুষ্ঠানে ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো বলেন, “এটি এমন একটি মুহূর্ত, যখন তিনটি দেশ এবং একটি সমগ্র মহাদেশ সম্মিলিতভাবে বলে যে আমরা বিশ্বকে স্বাগত জানাতে এবং সর্বকালের সর্ববৃহৎ ও সবচেয়ে বেশি দল নিয়ে ফিফা বিশ্বকাপ উপহার দিতে চলেছি। এই টুর্নামেন্ট আয়োজক দেশ এবং অংশগ্রহণকারীদের ইতিহাসের পাতায় নাম লেখানোর সুযোগ করে দিচ্ছে।”

২০২৬ বিশ্বকাপ থেকে বদলে যাচ্ছে ফুটবলের বিশ্ব আসরের চেহারা। প্রথমবারের মতো তিন দেশ মিলে বিশ্বকাপ আয়োজন করতে চলেছে। শেষ কয়েকটি আসর বসেছিল ৩২ দল নিয়ে। যাতে বিশ্বকাপে খেলা হতো ৬৪ ম্যাচ। ২০২৬ বিশ্বকাপ থেকে দল বাড়ছে আরও ১৬টি। অর্থাৎ ৪৮ দেশ নিয়ে বিশ্বকাপ মাঠে গড়াবে। ফলে বাড়ছে ম্যাচসংখ্যাও। খেলা হবে ৮০ ম্যাচ। যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডার ১৬টি ভেন্যুতে আয়োজিত হবে ২০২৬ ফুটবল বিশ্বকাপ।

Link copied!