• ঢাকা
  • শনিবার, ১৩ জুলাই, ২০২৪, ২৮ আষাঢ় ১৪৩১, ৬ মুহররম ১৪৪৫

নিজ দেশের কঠোর সমালোচনায় অস্ট্রেলিয়ার ক্রিকেট তারকা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ২৪, ২০২৪, ০৩:৪৪ পিএম
নিজ দেশের কঠোর সমালোচনায় অস্ট্রেলিয়ার ক্রিকেট তারকা
উসমান খাজা। ছবি: সংগৃহীত

ক্রিকেট অস্ট্রেলিয়ার সমালোচনা করলেন উসমান খাজা। আফগানিস্তানের সঙ্গে দ্বিপাক্ষিক সিরিজ় না খেলার সিদ্ধান্তে সায় নেই অস্ট্রেলিয়ার ওপেনিং ব্যাটারের। টি-টোয়েন্টি বিশ্বকাপে রশিদ খানদের কাছে মিচেল মার্শরা হারার পর সামাজিক যোগাযোগ মাধ্যমে সরব হয়েছেন খাজা।

আফগানিস্তানের প্রশংসা করেছেন পাকিস্তানের বংশোদ্ভূত এই অজি ক্রিকেটার। তিনি বলেছেন, ‘ভাইরা খুব ভাল খেলেছ। তোমরা ভাল দল হিসাবে জয় পেয়েছ। তোমরা তোমাদের দেশের বহু মানুষের কাছে অনুপ্রেরণা। যে আফগানরা অন্য দেশে থাকেন তাদের কাছেও তোমরা অনুপ্রেরণা। দুঃখের হল, অস্ট্রেলিয়ার মাটিতে তোমাদের সবাইকে একসঙ্গে খেলতে দেখার সুযোগ পাই না আমরা।’

আফগানিস্তান অধিনায়ক রশিদ সামাজিক যোগাযোগ মাধ্যমে দলের উচ্ছ্বাসের কিছু ছবি পোস্ট করেন অস্ট্রেলিয়াকে হারানোর পর। সেখানেই অভিনন্দনবার্তা দিয়েছেন খাজা। যার সঙ্গে রয়েছে আফগানিস্তানের সঙ্গে দ্বিপাক্ষিক সিরিজ় খেলতে না পারার আক্ষেপ। আফগানিস্তানে মানবাধিকার, নারী স্বাধীনতা নেই, এমন অভিযোগে দ্বিপাক্ষিক সিরিজ় খেলে না অস্ট্রেলিয়া।

রশিদও বার্তা দিয়েছেন অস্ট্রেলীয়দের। তিনি বলেন, ‘আমরা ক্রীড়াবিদ। খেলাধুলা ভালবাসি। দেশের মানুষও খেলাধুলা ভালবাসে। দেশের মানুষের কাছে ক্রিকেটই সুখের একমাত্র উৎস। একমাত্র খেলা, যেটা নিয়ে আফগানিস্তানের মানুষ উৎসব করতে পারে। যদি সেই সুখটাকেও আমরা কেড়ে নিই, তা হলে জানি না আফগানিস্তানের জন্য আর কী পড়ে থাকবে। আমাদের সুখের একমাত্র উৎসটাকেও যদি আপনারা কেড়ে নেওয়ার চেষ্টা করেন, তা হলে আমাদের জন্য সেটা খুব দুঃখের ব্যাপার।’

রশিদের মতো সোজাসুজি মন্তব্য করেননি খোয়াজা। তবে নিজের শুভেচ্ছা বার্তার মাধ্যমেই আফগানদের প্রতি তাঁর সহানুভূতি প্রকাশ করেছেন। দ্বিপাক্ষিক সিরিজ় না হলেও রশিদেরা অবশ্য অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ লিগে খেলার সুযোগ পান।

Link copied!