• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ৮ জ্বিলকদ ১৪৪৫

ব্রডের তোপে বড় হারের শঙ্কায় নিউজিল্যান্ড


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৮, ২০২৩, ০৫:৪১ পিএম
ব্রডের তোপে বড় হারের শঙ্কায় নিউজিল্যান্ড

ইংল্যান্ডের দেওয়া ৩৯৪ রানের লক্ষ্য তাড়া করতে জিততে হলে নতুন রেকর্ড গড়তে হবে নিউজিল্যান্ডকে। তবে সেসব চিন্তা এখনও মাথায়ও আসছে না তাদের, ইংলিশ পেসার স্টুয়ার্ট ব্রডের তোপে এখন হার এড়ানোই প্রথম লক্ষ্য নিউজিল্যান্ডের।

শনিবার (১৮ ফেব্রুয়ারি) জো রুট, হ্যারি ব্রুক, বেন ফোকসের তিন ফিফটিতে ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংস শেষ হয় ৩৭৪ রানে। আর এতে করে নিউজিল্যান্ডের সামনে লক্ষ্য দাঁড়ায় ৩৯৪ রানের।

সে লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতেই ব্রডের তোপের মুখে পড়েছে কিউইরা। ব্রড একাই তুলে নিয়েছেন পাঁচ উইকেট। সবমিলিয়ে ৫ উইকেটে ৬৩ রান নিয়ে তৃতীয় দিন শেষ করেছে নিউ জিল্যান্ড। হাতে এখনও দুই দিন থাকলেও হারের থেকে রক্ষার পাওয়ার উপায় নেই টিম সাউদির দলের।

এর আগে ২ উইকেটে ৭৯ রান নিয়ে দিন শুরু করা ইংল্যান্ড দিনের তৃতীয় ওভারেই নাইটওয়াচম্যান ব্রডকে হারায়। তবে ব্রডকে ফেরানো নিল ওয়্যাগনারকে দিনের বাকি সময়ে রীতিমতো পাড়ার বোলার বানিয়ে ছেড়েছেন ইংলিশ ব্যাটাররা।

ওভারপ্রতি ওয়্যাগনার রান দিয়েছেন ৮.৪৬ করে। সবমিলিয়ে তার বোলিং ফিগার ১৩-০-১১০-২! টেস্ট ইতিহাসে তার চেয়ে এক ইনিংসে ওভারপ্রতি বেশি রান দিয়েছেন শুধু পাকিস্তানি স্পিনার ইয়াসির শাহ।

ব্রড ফেরার পর  দ্রুত রান বাড়ান পোপ ও রুট। দলীয় ১৪৪ রানে পোপফিরলে ভাঙে তাদের ৬২ রানের জুটি। ব্রুককে নিয়ে এরপর আবারও নতুন করে জুটি গড়েন রুট।

৫২ বলে রট ফিফটি স্পর্শ করেন আর ব্রক ৩৭ বলে। ২২৫ রানে ব্রুক ফিরলে ভাঙে তাদের ৮১ রানের জুটি। ফেরার আগে ৫৪ রানের ইনিংস খেলেন ব্রুক। তিনি ফেরার পর মাত্র ১২ রানের ব্যবধানে রুটও ফিরে যান ব্যক্তিগত ৫৭ রানে।

শুরুতে অস্বস্তিতে থাকা বেন স্টোকস এরপর ব্যাট হাতে তাণ্ডব শুরু করেন। প্রথম ১২ বলে শূন্য রানে থাকা স্টোকস কুগেলাইনকে টানা চারটি চার হাঁকান। এরপর একই বোলারকে টানা দুই ছক্কা মেরে টেস্টে সর্বোচ্চ ছক্কার রেকর্ড গড়েন।

দলীয় ২৯৩ রানে ফেরার আগে ২ ছক্কা ও ৩ চারে ৩১ রান করে ফিরে যান স্টোকস। ৬ চারে খেলেন ৩৯ রানের কার্যকর ইনিংস খেলে এরপর দ্রুত আউট হন বেন ফোকস।

তিন ওভারে তিন উইকেট হারিয়ে ৩৭৪ রানে অলআউট হয় ইংল্যান্ড। নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাটিং করতে নেমেই ব্রডের তোপের মুখে পড়ে নিউজিল্যান্ড।  ইনিংসের চতুর্থ ওভারে রাউন্ড দা উইকেট থেকে অ্যাঙ্গেলে ভেতরে ঢোকা তার বলে বোল্ড হয়ে ফিরে যান ডেভন কনওয়ে।

এক ওভারের ব্যবধানে কেন উইলিয়ামসনও শিকার হয়ন ব্রডের। দুর্দান্ত আরেকটি ডেলিভারিতে বোল্ড হয়ে ফেরেন তিনি। পরের ওভারেই টম ল্যাথামকে ফেরাতে পারতেন ব্রড, কিন্তু জ্যাক ক্রলি স্লিপে ক্যাচ ছাড়লে বেঁচে যান ল্যাথাম। তবে নতুন জীবন পেয়েও লাভ হয়নি, তিন বলের ব্যবধানে তাকে বোল্ড করে ফিরিয়ে দেন ব্রড।  

ব্রডের টানা উইকেট শিকারের মাঝে ভাগ বসান রবিনসন। হেনরি নিকোলস হন কট বিহাইন্ড করে ফিরিয়ে দেন তিনি। এরপর আগের দিনের সেঞ্চুরিয়ান টম ব্লান্ডেলকে ফিরিয়ে নিজের চতুর্থ শিকার করেন ব্রড।  

২৮ রানে পাঁচ উইকেট হারিয়ে তখন ভয়াবহ ব্যাটিং বিপর্যয়ে পড়েছিল নিউজিল্যান্ড। এরপর দলের হাল ধরেন ড্যারিল মিচেল ও ব্রেসওয়েল। ৩৫ রানের জুটি গড়ে দিন শেষ করেছেন তারা।

Link copied!