• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

ইতিহাস গড়ে প্রথমবারের মতো এশিয়া কাপে নেপাল


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ২, ২০২৩, ০২:৩২ পিএম
ইতিহাস গড়ে প্রথমবারের মতো এশিয়া কাপে নেপাল

ক্রিকেটে ইতিহাস গড়েছে নেপাল। প্রথমবারের মতো এশিয়া কাপে খেলার যোগ্যতা অর্জন করেছে দেশটি। এবারের এশিয়া কাপে ভারত ও পাকিস্তানের মতো দলকে গ্রুপ পর্বে পেয়েছে নেপাল।

আজ মঙ্গলবার (২ মে) কাঠমান্ডুর টিইউ ক্রিকেট মাঠে নেপাল এসিসি প্রিমিয়ার কাপের ফাইনালে সংযুক্ত আরব আমিরাতকে (ইউএই) হারিয়েছে। এশিয়া কাপ ২০২৩-এর জন্য নেপাল তাদের যোগ্যতা নিশ্চিত করেছে সাত উইকেটে জয়ের মাধ্যমে। ১৭ বছর বয়সী গুলশান ঝা ৮৪ বলে ৬৭ রান করে জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন।

সেপ্টেম্বরে নির্ধারিত এশিয়া কাপ টুর্নামেন্টে গ্রুপ এ-তে খেলবে নেপাল। তাদের মোকাবেলা করতে হবে ভারত এবং পাকিস্তানের মতো ক্রিকেটের পরাশক্তিদের।

প্রিমিয়ার কাপে শীর্ষ তিন দল হিসেবে নেপাল, সংযুক্ত আরব আমিরাত এবং ওমান এই অঞ্চলের পাঁচ সদস্যের "এ" দলের বিপক্ষে জুলাইয়ে এসিসি ইমার্জিং টিমস এশিয়া কাপে প্রতিদ্বন্দ্বিতা করবে।

এশিয়া কাপের ভেন্যু পাকিস্তানে হওয়ার কথা ছিল। ভারত ও পাকিস্তানের মধ্যে রাজনৈতিক উত্তেজনার কারণে পাকিস্তান মহাদেশীয় প্রতিযোগিতার জন্য একটি নিরপেক্ষ ভেন্যু দাবি করেছিল। ভারত পাকিস্তান সফর করবে না। এসিসি সভাপতি জয় শাহ আনুষ্ঠানিকভাবে গত বছরের অক্টোবরে জনসাধারণের কাছে বলেছিলেন।

২ থেকে ১৭ সেপ্টেম্বর পর্যন্ত অনুষ্ঠিতব্য এশিয়া কাপে ছয়টি দেশ প্রতিদ্বন্দ্বিতা করবে। তবে ভেন্যু সংক্রান্ত জটিলতার কারণে প্রকৃত ম্যাচের সূচি এখনো প্রকাশ করা হয়নি।

 

Link copied!