কাতার বিশ্বকাপ

ছোট দলকে অবহেলা করেই বিপদ হচ্ছে: ডেম্বেলে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২৪, ২০২২, ০৪:৫৩ পিএম
ছোট দলকে অবহেলা করেই বিপদ হচ্ছে: ডেম্বেলে

কাতার বিশ্বকাপে আর্জেন্টিনাকে হারিয়ে প্রথম অঘটনের জন্ম দিয়েছে সৌদি আরব। একদিন পরেই এশিয়ান পরাশক্তি জাপানের কাছে ধরাশায়ী হয়েছে সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি। এমন অঘটনের পর ফ্রান্সের তারকা ফরোয়ার্ড ওসমান ডেম্বেলে সতর্ক করে বলেছেন, অপেক্ষাকৃত ছোট বা দুর্বল তকমা লাগানো দলগুলোর বিপক্ষে আত্ম তুষ্টিতে ভোগার জায়গা নেই।

সৌদি আরবের মতো জাপানও পিছিয়ে পড়ে আক্রমণাত্মক ফুটবল খেলে জার্মানিকে হারিয়েছে। ম্যাচে প্রথম গোল হজম করলেও পরে জাপান দিয়েছে দুই গোল।

জাপানের জয়ের পর অনুশীলন শেষে এক সংবাদ সম্মেলনে ডেম্বেলে বলেছেন, “অবশ্যই আধুনিক ফুটবলে ছোট বলে কোনো দল নেই। আর কেউ যদি তা মনে করে তবে সমস্যায় পড়তে বাধ্য। এখন প্রতিটি দল টেকনিক্যালি অনেক বেশি সমৃদ্ধ, তারা এসব নিয়ে প্রতিনিয়ত কাজ করে। কৌশলগত দিক দিয়ে দেখলে সৌদি আরব সেদিন অনেক বেশি এগিয়ে ছিল। ডেনমার্কের বিপক্ষে নেশন্স লিগে আমরাও এই সমস্যায় পড়েছিলাম।”

২০২২ নেশন্স লিগে ডেনমার্কের বিপক্ষে পরপর দুটি ম্যাচে হেরেছে ফ্রান্স। এ কারণেই শনিবার গ্রুপ ডি-র দ্বিতীয় ম্যাচে ড্যানিশদের বিপক্ষে মুখোমুখি হওয়ার আগে সতর্ক অবস্থানেই থাকতে হচ্ছে ফ্রান্সকে। যদিও তিউনিশিয়ান বিপক্ষে গোলশূন্য ড্র করে বিশ্বকাপ শুরু করেছে ডেনমার্ক। অন্যদিকে প্রথম ম্যাচে অস্ট্রেলিয়াকে ৪-১ গোলে বিধস্ত করে কাতার বিশ্বকাপের উড়ন্ত সূচনা করেছে বর্তমান চ্যাম্পিয়ন ফ্রান্স।

ফরাসি সেন্টার-ব্যাক ডায়ট উপামেকানো বলেছেন, “আমাদের এখন আর বিশ্রামের কোনো সময় নেই। ডেনমার্কের ম্যাচের জন্য পুরোপুরি প্রস্তুতি শুরু করেছি। টুর্নামেন্টে ভালো শুরু করাটা অবশ্যই গুরুত্বপূর্ণ, সেই কাজটা শেষ হয়েছে। কিন্তু এখন ডেনমার্ক আমাদের জন্য অপেক্ষা করছে। আমরা জানি তারা দারুণ দল, তাদের বিপক্ষে সম্প্রতি আমরা ভালো করিনি। সে কারণেই এখন মূল লক্ষ্য ড্যানিশ বাঁধা পার করা।”

ফ্রান্স শিবিরে ইনজুরি নিয়মিত ঘটনা হয়ে দাঁড়িয়েছে। বিশ্বকাপ শুরুর আগেই পাঁচ তারকা ফুটবলারকে হারিয়ে এবার লুকাস হার্নান্দেজকে হারানোর শঙ্কায় আছে। লুকাসের জায়গা সুযোগ পেতে পারেন তার ভাই থিও হার্নান্দেজকেই খেলানোর সম্ভাবনা বেশি।

Link copied!