• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ৮ জ্বিলকদ ১৪৪৫

অস্ট্রেলিয়ার প্রশংসায় মাইকেল ভন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ১৯, ২০২৩, ০১:২৩ পিএম
অস্ট্রেলিয়ার প্রশংসায় মাইকেল ভন
মাইকেল ভন । ছবি: সংগৃহীত

ইংল্যান্ডের ক্রিকেট ইতিহাসের অন্যতম সফল অধিনায়ক মাইকেল ভন। তার অধিনায়কত্বেই দীর্ঘদিনের খরা কাটিয়ে ইংল্যান্ড দল অ্যাসেজ জয়ের স্বাদ পেয়েছিল। সাধারণত তিনি অস্ট্রেলিয়ার প্রশংসা করেন না তাদেরকে চিরপ্রতিদ্ব›দ্বী ভাবেন বলেই। তবে এবার প্রশংসা করলেন অজিদের। 

পার্থে অস্ট্রেলিয়ার কাছে বড় ব্যবধানে পাকিস্তান দলের পরাজিত হওয়ার পর নিজের এক্স হ্যান্ডেলে সাবেক তারকা ব্যাটার ভন লিখেছেন, ‘অজিরা একদম দুরন্ত ক্রিকেট খেলেছে। সবকিছু নিয়মমাফিক করেছে। সমস্ত পরিবেশ পরিস্থিতির জন্য তাদের কাছে অস্ত্র রয়েছে। নাথান লিয়নকে অভিনন্দন। টেস্টে ৫০০ উইকেট নেওয়াটা অনবদ্য একটা বিষয়। দুর্দান্ত একটা অ্যাচিভমেন্ট।’ 

প্রসঙ্গত পার্থের পিচে বাউন্স খুব অসমান ছিল। কখনও বল হঠাৎ করে লাফিয়েছে আবার কখন ও তা নিচুও হয়ে গিয়েছে। এই উইকেটে পাক বোলারদের বিরুদ্ধে আক্রমণাত্মক ব্যাটিং করেন অজিরা। অন্যদিকে প্যাট কামিন্স, জোস হেজেলউড ও মিচেল স্টার্ক অনবরত বল হাতে বিব্রত করেছেন পাক ব্যাটারদের। ফলে চতুর্থ ইনিংসে মাত্র ৮৯ রানে অলআউট হয়ে যায় পাকিস্তান দল। ফলে ৩৬০ রানের বিরাট ব্যবধানে হারতে হয় তাদের।

এই টেস্টে নিজের ক্যারিয়ারের ৫০০তম টেস্ট উইকেটটি নেন নাথান লিয়ন। অজিদের হয়ে এই কৃতিত্ব আর রয়েছে শেন ওয়ার্ন ও ম্যাকগ্রাথের। ফলে অস্ট্রেলিয়ার মাটিতে ২৮ বছর পরে টেস্ট ম্যাচ জয়ের স্বপ্ন পাকিস্তানের কাছে অনেকটাই ফিকে রয়ে গেল। উল্লেখ্য, অস্ট্রেলিয়ায় অজিদের বিরুদ্ধে পাকিস্তান শেষ বারের মতো টেস্ট জিতেছিল ১৯৯৫ সালে।

আগামী ২৬ ডিসেম্বর মেলাবোর্নে দ্বিতীয় ও ৩ জানুয়ারি সিডনিতে তৃতীয় টেস্ট শুরু হবে। ওই দুটি টেস্টের একটিতেও জিততে পারলে অস্ট্রেলিয়ার মাটিতে দীর্ঘ দিনের জয়ের বাসনা পূর্ণ হবে পাকিস্তানের। 
 

Link copied!