• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

‘এমবাপের ফুটবল জ্ঞানের অভাব আছে’


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ১৭, ২০২২, ০৯:৩৭ পিএম
‘এমবাপের ফুটবল জ্ঞানের অভাব আছে’

“ল্যাতিন ফুটবল ইউরোপের মতো এগিয়ে নেই”- এই বক্তব্য দিয়ে সমালোচনার ঝড় তুলেছিলেন ফরাসি স্ট্রাইকার কিলিয়ান এমবাপে। ফ্রান্সের বিপক্ষে ফাইনালে মাঠে নামার আগে এমবাপের করা এই বক্তব্যের কড়া জবাব দিয়েছেন আর্জেন্টাইন গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ। তার মতে, ফুটবল নিয়ে এমবাপের জ্ঞানের অভাব রয়েছে।

চলতি বছরের মে মাসে ব্রাজিলিয়ান সংবাদমাধ্যমে দেওয়া এক সাক্ষাৎকারে এমবাপে জানিয়েছিলেন, ল্যাতিন ফুটবল ইউরোপের ফুটবলের চেয়ে অনেক পিছেয়ে আছে। এই কারণেই, সবসময় ইউরোপিয়ানরা বিশ্বকাপের শিরোপা ঘরে তোলে।

ঠিক কি কারণে ইউরোপকে এগিয়ে রেখেছেন তার সেটার যুক্তিও দিয়েছেন এই স্ট্রাইকার। ইউরোপে নেশনস লিগ, ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের মতো বড় বড় টুর্নামেন্ট নিয়মিত আয়োজিত হওয়াই মূল কারণ। ল্যাতিন আমেরিকায় কোপা আমেরিকা ছাড়া এই রকম কোনো ফুটবল টুর্নামেন্ট না হওয়ায় পিছিয়ে আছে বলে জানান তিনি।

ফাইনালের আগে ওই ঘটনা সামনে টেনে এনেছেন এমিলিয়ানো মার্টিনেজ। ম্যাচের আগের দিন কাতারে সংবাদ সম্মেলনে মার্টিনেজ বলেন, “এমবাপে ফুটবল সম্পর্কে পর্যাপ্ত জানে না। কখনো সে দক্ষিণ আমেরিকায় খেলেনি। অভিজ্ঞতা না থাকলেই এই ধরনের কথা বলা যায়। এটা ব্যাপার না, আমরা ভালো দল, সেটা প্রমাণ করেছি।”

এর আগে এমবাপের এই বক্তব্যের সমালোচনা করেছিলেন লিওনেল মেসি। ফুটবলের এই ক্ষুদে জাদুকর বলেছিলেন, “আপনি জানেন না বিশ্বকাপে খেলার যোগ্যতা পাওয়া কতটা কঠিন। আমাদেরকে সেখানে অতিরিক্ত উচ্চতা ও গরমের মধ্যেও খেলতে হয়।”

এছাড়াও এমবাপের সমালোচনায় ব্রাজিলের সদ্য সাবেক কোচ তিতে বলেছিলেন, “সম্ভবত সে নেশনস লিগ ও ইউরোপের দলগুলোর প্রীতি ম্যাচের কথা বলেছে। বিশ্বকাপের বাছাইপর্ব ভিন্ন জিনিস।”

ক্যারিয়ার শুরু থেকেই নানা বিতর্কে জড়িয়েছেন এমবাপে। এর জন্য অবশ্য সাবেক ফুটবলারদের তোপের মুখেও তাকে পড়তে হয়েছে। এই যেমন ইংল্যান্ডের সাবেক ফুটবলার ওয়েইন রুনি তার সমালোচনায় বলেছিলেন, “২৩ বছর বয়সের একজন ফুটবলার মেসিকে পুশ করে। আমার জীবনে এই রকম ইগো এর আগে কখনও দেখি নাই।”

Link copied!