• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫

বিশ্বকাপে পন্টিংকে ছাড়িয়ে দ্বিতীয় সর্বোচ্চ রান কোহলির


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ১৯, ২০২৩, ০৭:৩৪ পিএম
বিশ্বকাপে পন্টিংকে ছাড়িয়ে দ্বিতীয় সর্বোচ্চ রান কোহলির
ভারতীয় ব্যাটার বিরাট কোহলি। ছবি: সংগৃহীত

বয়সের হিসেবে অনেকেই ভারতীয় ব্যাটার বিরাট কোহলির শেষ বিশ্বকাপ দেখছেন ২০২৩ সালের আসরটিকে। যদি তাই হয় তাহলে কোহলিও নিজের শেষ বিশ্বকাপটি রাঙিয়ে গেলেন বলাই যায়। ব্যাট হাতে দুর্দান্ত ফর্মে ছিলেন এই ভারতীয় রান মেশিন। পুরো বিশ্বকাপ জুড়ে কোহলি রেকর্ড ভাঙা-গড়ার খেলায় মেতে উঠে ছিলেন। বিশ্বকাপের ফাইনাল ম্যাচেও করেছেন রেকর্ড। বিশ্বকাপের দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় দ্বিতীয় স্থানে উঠে এসেছেন বিরাট কোহলি।

২০২৩ বিশ্বকাপের শিরোপা নির্ধারণী ম্যাচে রোববার (১৯ নভেম্বর) অস্ট্রেলিয়ার বিপক্ষে টস হেরে ব্যাট করতে নামে ভারত। এদিন দ্রুত ৩ উইকেট হারায় ভারত। তবে অন্যপ্রান্তে দারুণ ফর্মে থাকা কোহলি ঠিকই ফিফটি তুলে নেন। এই ফিফটি হাঁকানোর পথে ওয়ানডে বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে বেশি রানের রেকর্ডে রিকি পন্টিংকে ছাড়িয়ে যান ভারতীয় এই ব্যাটার।

ওয়ানডে বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে বেশি রানের মালিক শচীন টেন্ডুলকার। ৪৫ ম্যাচে ২২৭৮ রান করেছিলেন ভারতীয় এই কিংবদন্তি। এরপরের এতদিন দ্বিতীয় স্থানে ছিল অস্ট্রেলিয়ার সফলতম অধিনায়ক পন্টিংয়ের দখলে। ১৯৯৬ থেকে ২০১১ সাল পর্যন্ত ৫টি বিশ্বকাপ খেলে মোট ১৭৪৩ রান করেন তিনি। তবে কোহলি ৪ বিশ্বকাপে ৩৭ ম্যাচ খেলে ১৭৯২ রান করে পন্টিংকে ছাড়িয়ে দ্বিতীয় স্থানে উঠে এসেছেন। তালিকার চারে আছেন বর্তমান ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা। ২৮ ম্যাচে ভারতীয় ওপেনারের মোট রান ১৫৭৫। পাঁচে আছেন লঙ্কান কিংবদন্তি কুমার সাঙ্গাকারা। তার বিশ্বকাপে মোট সংগ্রহ ১৫৩২ রান।

এছাড়াও ফাইনালে আরও একটি রেকর্ড গড়েছেন কোহলি। অজিদের বিপক্ষে ফাইনালে অর্ধশতক করে প্রথম ভারতীয় ব্যাটসম্যান হিসেবে বিশ্বকাপের সেমিফাইনাল ও ফাইনালে ৫০ এর বেশি রান করেছেন ভারতের সাবেক এই অধিনায়ক। যেখানে কোহলির সঙ্গে আছে আরও ছয় ব্যাটসম্যান।

তবে এই দুই ইনিংসের মধ্যে কমপক্ষে একটি শতক বিবেচনা করলে তালিকায় কোহলিসহ আছেন তিনজন। বাকি দুজন হলেন শ্রীলঙ্কার অরবিন্দ ডি সিলভা ও স্টিভেন স্মিথ। এর মধ্যে কেবল শ্রীলঙ্কার কিংবদন্তি ডি সিলভাই ফাইনালে শতক পেয়েছেন। কোহলি এবং স্মিথ শতক পেয়েছেন সেমিফাইনালে।

Link copied!