• ঢাকা
  • শুক্রবার, ১০ মে, ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ১ জ্বিলকদ ১৪৪৫

৫০০তম ম্যাচে শতকের পথে কোহলি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ২১, ২০২৩, ১১:৫১ এএম
৫০০তম ম্যাচে শতকের পথে কোহলি
ছবি: সংগৃহিত

আগেই জানা ছিল, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় টেস্টে মাঠে নামলেই অনন্য এক রেকর্ড বইয়ে নাম লিখবেন বিরাট কোহলি। বৃহস্পতিবার (২০জুলাই) পোর্ট অব স্পেনে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় টেস্টে একাদশে জায়গা পেয়েই আন্তর্জাতিক ক্রিকেটে ৫০০তম ম্যাচে নিজের নাম লেখালেন কোহলি। তার রেকর্ডের দিনে, ক্যারিবীয়দের বিপক্ষে দ্বিতীয় টেস্টে প্রথম দিনটা নিজেদের করে নিয়েছে ভারত।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় টেস্টে একাদশে জায়গা করে নিয়ে তিন ফরম্যাট মিলিয়ে কোহলি ৫০০তম ম্যাচের রেকর্ড স্পর্শ করলেন। এর মধ্যে ২৭৪টি ওয়ানডে, ১১১টি টেস্ট ও ১১৫টি টি-টোয়েন্টি খেলেছেন তিনি। কোহলির আগে ভারতের হয়ে ৫০০ ম্যাচের মাইলফলক ছুঁয়েছেন তিনজন। তারা হলেন ভারতীয় ক্রিকেটের ব্যাটিং ঈশ্বর শচীন টেন্ডুলকার ৬৬৪, মহেন্দ্র সিং ধোনি ৫৩৫ আর দ্য গ্রেট ওয়ালখ্যাত রাহুল দ্রাবিড় খেলেছেন ৫০৪টি আন্তর্জাতিক ম্যাচ।

৫০০তম ম্যাচের পাশাপাশি কোহলি আরেকটি মাইলফলক স্পর্শ করেছেন। তিন ফরম্যাট মিলিয়ে রান সংগ্রাহকের দিক দিয়ে ইতিহাসের সেরা পাঁচ ব্যাটসম্যানের মধ্যে নিজের জায়গা করে নিলেন কোহলি। এত দিন ২৫ হাজার ৫৩৪ রান নিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে পঞ্চম সর্বোচ্চ রানের মালিক ছিলেন দক্ষিণ আফ্রিকার জ্যাক ক্যালিস। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম দিনে ৭৪ রান করে ক্যালিসকে টপকে গেছেন কোহলি। 

এদিকে এই ম্যাচের মধ্য দিয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে শততম ম্যাচ খেলতে নামল ভারত। ১৯৪৮ সালে ১০ নভেম্বর ভারতের অরুণ জেটলি স্টেডিয়ামে প্রথম টেস্ট খেলতে নামে এই দুই দল। সেই ম্যাচটি অবশ্য ড্র হয়েছিল। ১৯৫৩ সালের ২১ জানুয়ারি ওয়েস্টইন্ডিজ সফরে যায় ভারত। দ্বিতীয় টেস্টের আগে এখন পর্যন্ত ৯৯ দেখায় ওয়েস্ট ইন্ডিজের জয় ৩০টি ,ভারতের নামের পাশে আছে ২৩টি জয় আর ড্র হয়েছে ৪৬ ম্যাচ।

পোর্ট অব স্পেনে দ্বিতীয় টেস্টেও দাপট দেখাচ্ছে ভারতীয়রা। প্রথম ইনিংসে বড় সংগ্রহের পথে হাঁটছে রোহিত-কোহলিরা। প্রথম দিন শেষে ৪ উইকেট হারিয়ে তাদের সংগ্রহ ২৮৮ রান। বিরাট কোহলি আছেন অপরাজিত ৮৭ রানে। তাকে সঙ্গ দেওয়া জাদেজা আছেন ৩৬রানে।

টস জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন ক্যারিবীয় অধিনায়ক ক্রেইগ ব্র্যাথওয়েট। তবে শুরুটা ভালো হয়নি তাদের। প্রথম টেস্টে রোহিত ও জসস্বি যেখানে শেষ করেছিলেন, দ্বিতীয় টেস্টে সেখান থেকেই শুরু করেন তারা। দুজন মিলে গড়ে তোলেন ১৩৯ রানের অনবদ্য জুটি।

ক্যারিবীয়দের হয়ে  প্রথম ব্রেকথ্রো এনে দেন জেসন হোল্ডার। তার শিকারে পরিণিত হওয়ার আগে  ৭৪ বলে ৫৭ রান করেন জসস্বি।

রোহিত শর্মা ধীরে ধীরে সেঞ্চুরির দিকে এগিয়ে যাচ্ছিলেন। কিন্তু তিনিও আউট হয়ে যান ৮০ রান করে জোমেল ওয়ারিকানের বলে।

তিন নম্বরে ব্যাট করতে নেমে আরও ব্যর্থ শুভমান গিল। রোচের বলে খোঁচা মেরে ১০ রানে আউট হয়ে যান তিনি। চা বিরতির ঠিক আগে ৮ রান করে আউট হন আজিঙ্কা রাহানে। মাত্র ৪২ রানে চার উইকেট হারিয়ে বসে ভারত। প্রথম সেশনটা ভারততের ব্যাটারদের থাকলে দ্বিতীয় সেশনটা নিজেদের করে নেয় ক্যারিবীয় বোলাররা।

শেষ সেশনটায় আবারও ক্যামব্যাক করে ভারতীয় ব্যাটাররা। দলের রানকে এগিয়ে নিয়ে যাওয়ার দায়িত্ব গিয়ে পড়ে বিরাটের কাঁধে। শুরুতে সময় নেন বিরাট। রান তুলতে কোন তাড়াহুড়ো করছিলেন না তিনি। কারণ  ৫০০তম ম্যাচটা স্মরণীয় করে রাখার মতো কিছু একটা করার ইচ্ছা হয়তো তার মনে। এতটাই দেখে শুনে খেলছিলেন বিরাট যে প্রথম রান তুলতে খেলে ফেলে ২২টি বল।  তাকে যোগ্য সহযোদ্ধা হিসেবে সঙ্গ দেন জাদেজা। শেষ পর্যন্ত দু’জন ১০৬ রানের জুটি গড়ে রয়েছেন অবিচ্ছিন্ন।

ওয়েস্ট ইন্ডিজের হয়ে একটি করে উইকেট নিয়েছেনরোচ, গ্যাব্রিয়েল, ওয়ারিকান এবং জেসন হোল্ডার।
 

 

 

 

 


 

Link copied!