• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

জাপান ও ইরান এশিয়া কাপের শেষ আটে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ১, ২০২৪, ০৪:১১ পিএম
জাপান ও ইরান এশিয়া কাপের শেষ আটে
জাপানের গোলদাতা দোয়ানকে (১০ নম্বর জার্সি ) ঘিরে সতীর্থদের উল্লাস। ছবি: সংগৃহীত

চলমান এশিয়া কাপ ফুটবলের দ্বিতীয় রাউন্ডে অপেক্ষকৃত সহজ প্রতিপক্ষই পেয়েছিলো নিয়মিত বিশ্বকাপ খেলা জাপান দল। আল থুমামা স্টেডিয়ামে বাহরাইনকে সহজেই ৩-১ গোলে হারিয়ে টুর্নামেন্টের কোয়ার্টার ফাইনালে উঠে গেছে চারবারের চ্যাম্পিয়ন জাপান।

জাপানের হয়ে গোল তিনটি করেন রিতসু দোয়ান, তাকেফুসা কুবো ও আয়াসে উয়েদা। ৬৪ মিনিটে আবার উয়েদাই একটি আত্মঘাতি গোল করেন। ৬ মিনিট পর তিনিই গোল করে জাপানকে ৩-১ গোলের জয় এনে দেন।

দ্বিতীয় রাউন্ডের অন্য ম্যাচে হাড্ডাহাড্ডি লড়াই হলো সিরিয়া ও ইরানের মধ্যে। ১-১ গোলে ড্র থাকার পর খেলা গড়ায় টাইব্রেকারে। সেখানে সিরিয়াকে ৫-৩ ব্যবধানে হারিয়ে এশিয়া কাপের কোয়ার্টার ফাইনালে উঠে গেছে ইরান।

আবদুল্লাহ বিন খলিফা স্টেডিয়ামে ইরানের হয়ে গোল করেন মেহেদী তারেমি ও সিরিয়ার হয়ে গোল করেন ওমার খ্রিবিন। ম্যাচের একেবারে শেষ দিকে এসে মেহেদী তারেমি আবার লাল কার্ডও দেখেন।
বাহরাইন কোচ হুয়ান আন্তোনিও পিজ্জি এবারও হতাশ হলেন। ২০১৯ সালেও তার অধীনে খেলা সৌদি আরব এই জাপানের কাছে দ্বিতীয় রাউন্ডেই হেরে বিদায় নিয়েছিলো।

৩১ মিনিটে লিড নেয় জাপান। রিতসু দোয়ান গোল করেন এ সময়। দ্বিতীয়ার্ধ শুরু হওয়ার একটু পর, ৪৯ মিনিটে তাকেফুসা কুবো গোল করে ব্যবধান বাড়ান। ৬৪ মিনিটে আত্মঘাতি গোল হজম করে জাপান। উয়েদা আত্মঘাতি গোলটি করেন। তবে এর ৬ মিনিট পর নিজেই বাহরাইনের জালে বল জড়ান।

সিরিয়া ও ইরান ম্যাচে ১২০ মিনিটের খেলা ১-১ গোলে ড্র থাকে। ৩৪ মিনিটে পেনাল্টি থেকে গোল করেন মেহেদী তারেমি, ৬৪ মিনিটে পেনাল্টি থেকে বাহরাইনের হয়ে গোল করেন ওমার খ্রিবিন। টাইব্রেকারে সিরিয়ার হয়ে দ্বিতীয় শটটি মিস করেন ফাহাদ ইউসেফ। তাই এহসান হাজসাফি স্পট কিকটি সিরিয়ার জালে জড়াতেই বিজয়ের উল্লাসে মেতে ওঠে ইরান।
 

Link copied!