• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ৭ জ্বিলকদ ১৪৪৫

তিন দিনেই ভারতের ইনিংস জয়, মুখ থুবড়ে পড়লো বাজবল


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ৯, ২০২৪, ০৪:০১ পিএম
তিন দিনেই ভারতের ইনিংস জয়, মুখ থুবড়ে পড়লো বাজবল
ধর্মশালা টেস্ট জয় উদযাপনে ভারতীয় দল । ছবি: সংগৃহীত

মাত্র তিন দিনেই ধর্মশালায় জিতে টেস্ট সিরিজ ৪-১ করে নিয়েছে স্বাগতিক ভারত। পঞ্চম টেস্টের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামা ইংল্যান্ড বুঝিয়ে দিল ফলাফল যাই হোক তারা আগ্রাসী ক্রিকেটই খেলবে। আর তাতেই ভারতের মাটিতে আটকে গেল বাজবলের জারিজুরি। ইনিংস ও ৬৪ রানে জিতল ভারত।

সিরিজে প্রথম টেস্টে জয়ের পর টানা চারটিতেই হারলো ইংরেজ বাহিনী।  ছাড়া একটি ম্যাচও জিততে পারেনি ইংল্যান্ড। 

ধর্মশালায় প্রথম ইনিংসে ইংল্যান্ড ২১৮ রান করে। জবাবে ভারত করে ৪৭৭ রান। অধিনায়ক রোহিত শর্মা এবং শুভমন গিল শতরান করেন। তাদের ১৭১ রানের জুটি ভারতকে অনেকটা এগিয়ে দেয়। বাকি কাজটা সহজ হয়ে যায় তরুণ ব্যাটার সরফরাজ খান এবং অভিষেক ম্যাচ খেলতে নামা দেবদত্ত পাড়িক্কলের জন্য। তারা ৯৭ রানের জুটি গড়েন। 

২৫৯ রানে এগিয়ে ছিল ভারত। সেই রানের বোঝা কাঁধে নিয়ে খেলতে নেমে দ্বিতীয় ইনিংসের দ্বিতীয় ওভারে অশ্বিনকে ক্রিজ ছেড়ে বেরিয়ে এসে খেলতে গেলেন বেন ডাকেট। বলের লাইন না দেখেই ব্যাট চালালেন ইংরেজ ওপেনার। বোল্ড হয়ে যান তিনি। বাকিদের খেলাতেও সেটা স্পষ্ট। রুট ছাড়া কোনও ব্যাটার ক্রিজে টিকতে পারলেন না। ৮৪ রান করেন রুট। বেয়ারস্টো ৩১ বলে ৩৯ রান করেন। বাকিরা আদৌ স্পিন খেলার ক্ষমতা রাখেন কি না সেটা নিয়েও প্রশ্ন উঠতে পারে। দ্বিতীয় ইনিংসে দল করে মাত্র ১৯৫ রান।  

ভারতের অশ্বীন ৭৭ রানে ৫টি উইকেট নেন। আর যশপ্রীত বুমরাহ ও কুলদীপ যাদব ২টি করে উইকেট লাভ করেন। 

দুই ইনিংসে মোট ৭টি উইকেট নিয়ে কুলদীপ হন ম্যাচসেরা। আর পুরো সিরিজে ৭১২ রান করে সিরিজসেরা হয়েছেন জয়সওয়াল। 
 

Link copied!