• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ৮ জ্বিলকদ ১৪৪৫

ইংল্যান্ডের চেয়ে ১৩৪ রানে পিছিয়ে ভারত


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৪, ২০২৪, ০৬:২৯ পিএম
ইংল্যান্ডের চেয়ে ১৩৪ রানে পিছিয়ে ভারত
উইকেট লাভের পর স্টোকস ও ফোকসের ভালোবাসায় সিক্ত শোয়েব বশির। ছবি: সংগৃহীত

ইংল্যান্ডের প্রথম ইনিংসে ৩৫৩ রানের জবাবে ভারত একটা সময় বেশ ভালো অবস্থানেই ছিল। ২ উইকেটে তুলে ফেলেছিল ১১২ রান। সেখান থেকে শোয়েব বশিরের ঘূর্ণিতে লড়াইয়ে ফেরে ইংল্যান্ড।

দারুণ বোলিং করা বশির নিয়েছেন চলতি সিরিজে সর্বোচ্চ রান সংগ্রাহক জসশ্বী জয়সওয়ালের উইকেটও। জয়সওয়াল ৭৩ রান করেন। শনিবার রাঁচি টেস্টেও দ্বিতীয় দিন শেষে ভারত করেছে ৭ উইকেটে ২১৯ রান নিয়ে। এখনও তারা পিছিয়ে ১৩৪ রানে।

৭ উইকেটে ৩০২ রান নিয়ে দিন শুরু করেছিল ইংল্যান্ড। সেঞ্চুরিয়ান জো রুটকে শেষ পর্যন্ত আর আউট করতে পারেননি ভারতীয় কোনো বোলার। ১২২ রানে অপরাজিত থেকে যান এই ব্যাটার। রুটের টেস্ট ক্যারিয়ারে এটি ৩১তম সেঞ্চুরি।

জবাব দিতে নেমে শুরুতেই অধিনায়ক রোহিত শর্মাকে হারায় ভারত। ইনিংসের তৃতীয় ওভারে জেমস অ্যান্ডারসনের শিকার হন রোহিত (২)। এরপর শুভমান গিলকে নিয়ে প্রতিরোধ গড়েন জয়সওয়াল। দ্বিতীয় উইকেটে ৮২ রান যোগ করেন তারা। গিল ৩৮ করে বশিরের ঘূর্ণিতে এলবিডব্লিউ হন।

এরপর আরও কয়েকটি জুটি গড়ার চেষ্টা করেছেন জয়সওয়াল। কিন্তু রজত পাতিদার (১৭), রবীন্দ্র জাদেজারা (১২) সেট হয়ে আউট হয়ে যান। টানা দুই ওভারে এই দুই উইকেট তুলে নেন বশির।

ইংলিশ লেগস্পিনারের শিকার হন জয়সওয়ালও। ১১৭ বলে ৮ বাউন্ডারি আর ১ ছক্কায় ৭৩ রান করে বোল্ড হন বাঁহাতি এই ওপেনার। হার্টলের স্পিনে সরফরাজ খান ফেরেন ১৪ করে। এরপর রবিচন্দ্রন অশ্বিনও (১) হার্টলের শিকার হলে ১৭৭ রানে ৭ উইকেট হারিয়ে বসে ভারত।

সেখান থেকে শেষ বিকেলে প্রতিরোধ গড়েছেন উইকেটরক্ষক ধ্রুব জুরেল আর লোয়ার অর্ডারের কুলদীপ যাদব। জুরেল ৩০ আর কুলদীপ ১৭ রানে অপরাজিত আছেন। দুজনের জুটি ১৭.৪ ওভার অবিচ্ছিন্ন, উঠেছে ৪২ রান।

ইংল্যান্ডের বশির একাই লাভ করেন ৪ উইকেট। 

 

Link copied!