• ঢাকা
  • সোমবার, ১৩ মে, ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ৪ জ্বিলকদ ১৪৪৫

‘বেনজেমাকে না বুঝলে, সে ফুটবলই বোঝে না’


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ১৮, ২০২২, ০২:০৬ পিএম
‘বেনজেমাকে না বুঝলে, সে ফুটবলই বোঝে না’

মেসি-রোনালদো যুগে দুইজন ফুটবলার নিজেদের করে নিতে পেরেছেন ফুটবল বিশ্বের অন্যতম মর্যাদাপূর্ণ পুরষ্কার ব্যালন ডি’অর। লুকা মদ্রিচের পর এই তালিকায় উঠেছে করিম বেনজেমার নাম। সোমবার (১৭ অক্টোবর) রাতে নিজের সাবেক গুরু জিনেদিন জিদানের কাছ থেকে পুরষ্কার হাতে পান বেনজেমা।

করিম বেনজেমার হাত ধরে দীর্ঘ দুই দশক পর কোনো ফরাসি ফুটবলারের হাতে উঠেছে এই পুরষ্কার। শুধু তাই নয়, বেনজেমার হাত ধরেই ব্যালন ডি’অর পাওয়া ফরাসি ফুটবলারের সংখ্যা দাঁড়িয়েছে পাঁচ জনে। আর কোনো দেশে ফ্রান্সের চেয়ে বেশি ব্যালন ডি’অর জয়ী ফুটবলার নেই।

দীর্ঘ দুই দশক পর ব্যালন ডি’অর জয়ের স্বাদ পেয়েছেন কোনো ফরাসি ফুটবলার। বেনজেমার আগে সর্বশেষ ফরাসি ফুটবলার হিসেবে ১৯৯৮ সালে এই পুরষ্কার জিতেছিলেন জিনেদিন জিদান।

নিজের পূর্বসূরির কাছ থেকেই পুরষ্কার হাতে পেয়েছেন জিদান। সেখানে বেনজেমার হাতে পুরষ্কার তুলে দিয়ে জিদান প্রশংসায় ভাসান নিজের সাবেক শিষ্যকে।

জিদান বলেন, “আপনি যদি বেনজেমাকে গোনায় না ধরেন, তাহলে আপনি ফুটবলই বোঝেন না।” এই মুহূর্তে জিদানের এই বক্তব্যের বিরোধিতা করবেন, সেই রকম কাউকে খুঁজে পাওয়া অবশ্য কঠিন। কারণ, সর্বশেষ মৌসুমে রিয়াল মাদ্রিদকে লা লিগা চ্যাম্পিয়ন ও ইউরোপ সেরা করার পিছনে সবচেয়ে বড় ভূমিকাটা ছিল এই ফরাসিরই।

এছাড়াও রোনালদো থাকাকালীন রিয়াল মাদ্রিদে ওই পর্তুগিজের ছায়া হয়েছিলেন বেনজেমা। রোনালদো ক্লাব ছাড়তেই নিজেকে ছাড়িয়ে যাওয়ার মিশনে নেমেছেন। তাই তো বয়স ৩৪ এর কোটা পার হওয়ার দ্বারপ্রান্তে থাকলেও এখনই থেমে যাওয়ার কোনো সম্ভাবনা নেই বেনজেমার।

Link copied!