• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

দাবায় বিশ্ব চ্যাম্পিয়নশিপ জয়ী প্রথম চীনা পুরুষ ডিং


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ১, ২০২৩, ০৫:১৭ পিএম
দাবায় বিশ্ব চ্যাম্পিয়নশিপ জয়ী প্রথম চীনা পুরুষ ডিং

চীনের ডিং লিরেন রোববার দাবা বিশ্ব চ্যাম্পিয়নশিপ জয়ী প্রথম চীনা পুরুষ খেলোয়াড় হওয়ার গৌরব অর্জন করেছেন। ২০২৩ ফিডে বিশ্ব চ্যাম্পিয়নশিপের ফাইনাল টাই-ব্রেকারে রাশিয়ার ইয়ান নেপোমনিয়াচ্চিকে ২.৫-১.৫ এ পরাজিত করে তিনি এই রেকর্ড গড়েন। এর আগে চীনা কেউ বিশ্ব চ্যাম্পিয়নশিপে বিজয়ী হতে পারেনি।

২০২২ সালের জুলাই মাসে স্পেনের মাদ্রিদে অনুষ্ঠিত ক্যান্ডিডেটস টুর্নামেন্টে গ্র্যান্ডমাস্টার নেপোমনিয়াচ্চি এবং ডিং বিজয়ী এবং রানার আপ হন। বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন ম্যাগনাস কার্লসেন তার নাম প্রত্যাহার করে নিয়েছেন। ফলে এই দুজন ২০২৩ সালে দাবা বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ টুর্নামেন্টের প্রতিযোগী হয়ে ওঠেন।

শনিবার ম্যাচের ক্লাসিক্যাল অংশ ৭-৭ টাইতে শেষ হয়। ডিং তিনবার পিছিয়ে পড়লেও প্রতিবারই সমতা আনতে সক্ষম হন। ৬ ঘন্টা ৩৩ মিনিট স্থায়ী একটি চূড়ান্ত রাউন্ডের পর দু‍‍`জন পরের দিন প্লে অফে মুখোমুখি হয়েছিল। টানা তিনটি ড্রয়ের পর ডিং চতুর্থ রাউন্ড জিতে বিজয়ী হয়।

ডিং সংবাদ সম্মেলনে বলেন, "এটি একটি আবেগপূর্ণ মুহূর্ত ছিল। আমি আমার আবেগ নিয়ন্ত্রণ করতে পারিনি। আমি কাঁদতে চেয়েছিলাম। আমি চিৎকার করে কান্না করতে চেয়েছিলাম। এটি আমার জন্য বেশ কঠিন একটি টুর্নামেন্ট ছিল। আমি বেশ স্বস্তি বোধ করছি এখন।"

এই প্রতিযোগিতার পুরস্কারমূল্য ২০ লাখ ইউরো বা ১৮ কোটি টাকা। খেলার নিষ্পত্তি ১৪ ম্যাচের মধ্যে হলে জয়ী খেলোয়াড় ৬০ শতাংশ এবং হেরে যাওয়া খেলোয়াড় ৪০ শতাংশ অর্থ পেতেন। তবে এটি টাইব্রেকারে নিষ্পত্তি হওয়ায় জয়ী ব্যক্তি ৫৫ শতাংশ ও রানারআপ ৪৫ শতাংশ হারে অর্থ পাবেন।

 

 

Link copied!