• ঢাকা
  • বুধবার, ১৫ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ৬ জ্বিলকদ ১৪৪৫

ঠাসা সূচিতেই হচ্ছে ক্রিকেটের ক্ষতি: স্টোকস


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ২৮, ২০২২, ০২:৪৯ পিএম
ঠাসা সূচিতেই হচ্ছে ক্রিকেটের ক্ষতি: স্টোকস

২০১৯ সালে ইংল্যান্ডের বিশ্বকাপ জয়ে বড় ভূমিকা রাখেন বেন স্টোকস। ফাইনাল জয়ের এই নায়ক বিদায় জানিয়েছেন ওয়ানডে ফরম্যাটকে। রঙিন পোশাকের এই ফরম্যাট ছাড়লেও নিয়মিতই টেস্ট ও টি-টোয়েন্টি ফরম্যাটে খেলে যাচ্ছেন। ঠাসা সূচির কারণেই ওয়ানডে ফরম্যাটকে বিদায় জানিয়েছিলেন এই অলরাউন্ডার। তিনি আরও জানিয়েছেন, ঠাসা সূচিই ক্রিকেটের জন্য ক্ষতির কারণ হয়ে দাঁড়িয়েছে।

নিজের অবসর ও ক্রিকেটের ব্যস্ত সূচি নিয়ে বিবিসি রেডিও ৪-কে সাক্ষাৎকার স্টোকস আরও একবার নিজের অবসরের কারণ জানিয়ে বলেন, “ক্রিকেটের তিন সংস্করণে খেলা আমার পক্ষে কোনোভাবেই সম্ভব ছিল না। জিনিসটা টেকসই কোনো কিছু হতো না।”

ক্রিকেটের ঠাসা সূচির সমালোচনা করে স্টোকস বলেন, ব্যস্ততার কারণে ক্রিকেটপ্রেমীদের মনযোগ ধরে রাখা কঠিন হচ্ছে। তিন সংস্করণে খেলায় ক্রিকেটারদের জন্যও তা ক্ষতির কারণ হয়ে দাঁড়িয়েছে বলে জানান।

তিনি বলেন, “যে ক্রিকেটাররা তিন সংস্করণেই খেলতে চাচ্ছে, তাদের ওপর ঠাসা সূচি একটা বড় প্রভাব রাখছে। যেকোনো ক্রিকেটপ্রেমীই আন্তর্জাতিক ক্রিকেটের মান সর্বোচ্চ পর্যায়েই থাকুক, সেটিই চান। কিন্তু কয়েক বছর ধরে লক্ষ করছি, প্রতিটি দলই একাধিক স্কোয়াড ব্যবহার করছে। অনেক খেলোয়াড় আসছে, যাচ্ছে, অনেক খেলোয়াড়কে বিশ্রামে পাঠানো হচ্ছে। এভাবে অবশ্য আন্তর্জাতিক ক্রিকেট আয়োজন উচিত নয়। ঠাসা সূচির কারণে অনেক সিরিজই প্রত্যাশিত মনোযোগ থেকে বঞ্চিত হচ্ছে।”

ওয়ানডে ফরম্যাট থেকে বিদায়ের পর অন্য দুই সংস্করণে মনোযোগী হয়েছেন স্টোকস। এরমধ্যে টেস্ট ফরম্যাটে করছেন অধিনায়কত্ব। তার অধীনে ইংলিশরা টেস্ট ক্রিকেটে হয়ে উঠেছে অপ্রতিরোধ্য।

Link copied!