• ঢাকা
  • বুধবার, ১৯ জুন, ২০২৪, ৫ আষাঢ় ১৪৩১, ১২ জ্বিলহজ্জ ১৪৪৫

নতুন কোচে ভাগ্যবদল জার্মানির


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১৩, ২০২৩, ০৩:২৯ পিএম
নতুন কোচে ভাগ্যবদল জার্মানির
গোল করার পর উদযাপন জার্মানি ফুটবারদের। ছবি: সংগৃহীত

হানসি ফ্লিককের অধীনে জার্মানির সময়টা ভালো যাচ্ছিল না। তার অধীনে এর আগে জার্মানি টানা ৫ ম্যাচ জয়বিহীন ছিল। সর্বশেষ ঘরের মাঠে ৪-১ গোলে বিধ্বস্ত হয় এশিয়ার পাওয়ার হাউস জাপানের কাছে। সেই জের ধরেই ফ্লিককে বরখাস্ত করে জার্মানি। ফ্লিককে দায়িত্ব থেকে সরিয়ে প্রথমবার মাঠে নেমেই জয়ের মুখ দেখল জার্মানি। এতেই যেন কোচ বদল করে ভাগ্যবদলে গেল ২০১৪ বিশ্বচ্যাম্পিয়নদের।

২০২২ কাতার বিশ্বকাপের রার্নাস-আপ ফ্রান্সের বিপক্ষে ২-১ গোলের জয় তুলে নেয় চারবারের বিশ্বকাপ জয়ীরা। জার্মানির হয়ে গোল করেন থমাস মুলার ও লিরয় সানে। আর ফরাসিদের হয়ে পেনাল্টি থেকে একমাত্র গোল করেন আতোঁয়া গ্রিজমান।

জার্মান ফুটবলের ৯৭ বছরের ইতিহাসে প্রথম কোচ হিসেবে চাকরি হারিয়েছেন ফ্লিক। তার জায়গায় ভারপ্রাপ্ত কোচ হিসেবে দায়িত্বে আসেন সাবেক স্ট্রাইকার রুডি ফোলার। দায়িত্ব পেয়েই দলকে জয়ে ফেরালেন ফোলার।

সিগন্যাল ইদুনা পার্কে ঘরের মাঠে জার্মানি আতিথ্য দেয় ফরাসিদের। এদিন শুরুতেই লিড নেয় স্বাগতিকরা। ম্যাচের ৪ মিনিটে হেনরিকসের সহায়তায় বল জালে জড়ান থমাস মুলার। এরপর দুই দলই আক্রমণ প্রতি-আক্রমণে মেতে ওঠে। তবে প্রথমার্ধে ফ্রান্স সমতায় না ফিরতে পারলে ১-০ গোলে ফিছিয়ে থেকেই বিরতিতে যেতে হয় তাদের।

দ্বিতীয়ার্ধে পিছিয়ে পড়া ম্যাচে ফিরতে মরিয়া হয়ে ওঠে ২বারের বিশ্বচ্যাম্পিয়নরা। আর অন্যদিকে ব্যবধান বাড়াতে চেষ্টায় থাকে ফরাসিরা। ম্যাচের ৮৭ মিনিটে গিয়ে তাদের চেষ্টায় সফলতা আসে। এই সময় ম্যাচের বদলি নামা খেলোয়াড় কাই হাভেরটজের অ্যাসিস্ট্রে গোল করেন লিরয় সানে। তার গোলেই ফ্রান্স ফিছিয়ে যায় ২-০ তে। এরপর ম্যাচে ২ গোলে পিছিয়ে পড়ার ঠিক ২ মিনিট পরেই  পেনাল্টি থেকে ব্যবধান কমানোর সুযোগ পায় ফরাসিরা। তবে সেই সুযোগ হাত ছাড়া করেনি তারা। স্পট কিক থেকে গ্রিজমান গোল করে ব্যবধান কমান। কিন্তু শেষ পর্যন্ত আর হার এড়াতে পারেনি গ্রিজমান, কিলিয়ান এমবাপ্পেরা।

Link copied!