• ঢাকা
  • রবিবার, ২৫ ফেব্রুয়ারি, ২০২৪, ১২ ফাল্গুন ১৪৩০, ১৫ শা’বান ১৪৪৫

অবসর ভেঙে আবারও ফিরছেন বেন স্টোকস


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ১৫, ২০২৩, ০২:২২ পিএম
অবসর ভেঙে আবারও ফিরছেন বেন স্টোকস
বেন স্টোকস। ছবি: সংগৃহীত

অবশেষে অবসর ভেঙে দলে ফিরছেন ইংল্যান্ড অলরাউন্ডার বেন স্টোকস। এর আগে ওয়ানডে বিশ্বকাপে এই অলরাউন্ডারকে ফেরার অনুরোধ করেছিলেন অধিনায়ক জস বাটলার। দল ঘোষণার আগেই তার ফেরার বার্তা দিয়েছে দ্য টেলিগ্রাফ। মঙ্গলবার (১৫ আগস্ট) ইংলিশ ক্রিকেট বোর্ড (ইসিবি) ২০২৩ বিশ্বকাপের প্রাথমিক দল ঘোষণা করবে বলে জানা গেছে। আর তার আগেই ২০২২ সালের জুলাইয়ে ওয়ানডে ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দেয়া বেন স্টোকস দলে ফেরার বিষয়ে সম্মতি দিলেন।

২০২২ সালের জুলাইয়ে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সর্বশেষ ওয়ানডে খেলা স্টোকস ৫০ ওভারের ক্রিকেট থেকে অবসর নিয়েছেন গত বছরই। ইংল্যান্ড অবশ্য সব সময়ই ওয়ানডে বিশ্বকাপের আগে ৩২ বছর বয়সী অলরাউন্ডারের প্রত্যাবর্তনের আশায় ছিল। এখন সাদা বলের ক্রিকেটে ইংল্যান্ডের অধিনায়ক জস বাটলার তাকে অনুরোধ করলেই স্টোকস অবসর থেকে ‘ইউটার্ন’ নিতে আগ্রহী বলে জানাচ্ছে দ্য টেলিগ্রাফ।

দ্য টেলিগ্রাফের প্রতিবেদনে বলা হয়েছে, ভারতে অনুষ্ঠিত হতে যাওয়া ওয়ানডে বিশ্বকাপে ইংল্যান্ডকে সহায়তা করার জন্য অবসর ভাঙার সিদ্ধান্ত নিয়েছেন বেন স্টোকস। আর সেজন্য তিনি আইপিএলের পরবর্তী মৌসুম মিস করতে পারেন।

স্টোকসের হাঁটুতে অস্ত্রোপচার প্রয়োজন, অ্যাশেজের পরই সেটা করানোর কথা ছিল। টেলিগ্রাফ লিখেছে, বিশ্বকাপে খেললে সে ক্ষেত্রে অস্ত্রোপচার এখন না করিয়ে পরে করাবেন স্টোকস। তেমন হলে অস্ত্রোপচারের পর পুনর্বাসন প্রক্রিয়া শেষে ফিরতে ফিরতে আইপিএলে খেলা আর নাও হতে পারে স্টোকসের।

স্টোকসের ফেরা বিশ্বকাপের আগে ইংল্যান্ডকে নতুন করে অনুপ্রাণিত করবে নিশ্চিত। ২০১৯ বিশ্বকাপে ইংল্যান্ডকে প্রথমবার বিশ্বজয়ী করার পথে ফাইনালে দারুণ এক ইনিংস খেলেছিলেন স্টোকস। গত বছর ইংল্যান্ডকে টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতানোর পথেও পাকিস্তানের বিপক্ষে ফাইনালে অপরাজিত ৫২ রানের ইনিংস খেলেছেন স্টোকস।

বিশ্বকাপের দল ঘোষণার জন্য সব দলকে ৫ সেপ্টেম্বর পর্যন্ত সময় বেঁধে দিয়েছে আইসিসি। তবে ২৭ সেপ্টেম্বর পর্যন্ত দলে বদল আনা যাবে। সেপ্টেম্বরে ইংল্যান্ড চারটি ওয়ানডে খেলবে নিউজিল্যান্ডের বিপক্ষে, আয়ারল্যান্ডের বিপক্ষে খেলবে তিনটি ওয়ানডে।

এর আগে টেলিগ্রাফ জানিয়েছিল, ইংল্যান্ড তাদের পেসার জফরা আর্চারকেও বিশ্বকাপে পাওয়ার আশা দেখছে। এমনকি চোট থেকে ফেরার পথে থাকা আর্চার শুধু গুরুত্বপূর্ণ ম্যাচগুলোতে খেলার মতো ফিট হলেও তাকে বিশ্বকাপে নেয়ার চিন্তাভাবনা করছে ইংল্যান্ড।

Link copied!