• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

এশিয়া কাপে বাংলাদেশের প্রথম ম্যাচ ৩১ আগস্ট


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ২০, ২০২৩, ০৪:১৮ পিএম
এশিয়া কাপে বাংলাদেশের প্রথম ম্যাচ ৩১ আগস্ট

অনেক নাটকীয়তার পর অবশেষে এশিয়া কাপের চূড়ান্ত সূচি ঘোষণা করেছে এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি)। সূচি অনুযায়ী, আগামী ৩০ আগস্ট পাকিস্তান-নেপাল ম্যাচের মধ্য দিয়ে শুরু হবে এবারের আসর। বাংলাদেশের এশিয়া কাপ শুরু হবে একদিন পর, শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ দিয়ে।

এর আগে, ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ক্রিকইনফো বুধবা

র(১৯জুলাই) যে সম্ভাব্য সূচি ঘোষণা করেছিল, সেখানে বাংলাদেশের প্রথম ম্যাচটি ছিলো ৩ সেপ্টেম্বর আফগানিস্তানের বিপক্ষে। আনুষ্ঠানিক সূচিতেও বাংলাদেশ-আফগানিস্তান ম্যাচ ৩ সেপ্টেম্বরই আছে, তবে সেটা প্রথম ম্যাচের জায়গায় হয়ে গেছে দ্বিতীয় ম্যাচ।

এশিয়া কাপের আয়োজক হিসেবে যখনি পাকিস্তানের নাম ঘোষণা করা হয় তখন থেকে শুরু হয়ে ভারতয়িদের নাটক। তারা বলেই দেয় পাকিস্তানে যেয়ে তারা খেলবে না এশিয়া কাপ। এরপরই এশিয়ান ক্রিকেট কাউন্সিল ঘোষণা দেয় এবারের এশিয়া কাপ হবে দুই দেশ পাকিস্তান ও শ্রীলঙ্কাতে। পাকিস্তান প্রথমে এই প্রস্তাবে রাজি না হলেও পরে সরে আসে তাদের নিজস্ব অবস্থান থেকে। হাইব্রিড এই টুর্নামেন্টের ১৩ ম্যাচের ভিতর মাত্র ৪ ম্যাচের আয়োজক পাকিস্তান। ফাইনালসহ ৯ টি ম্যাচের আয়োজক শ্রীলঙ্কা।  

পাকিস্তানে আয়োজিত ৪ ম্যাচের তিনটি গ্রুপ পর্বের ম্যাচ। এর একটি স্বাগতিক পাকিস্তানের বাকি দুটি আফগানিস্তানের।

পাকিস্তানের মাটিতে অন্য ম্যাচটি হবে সুপার ফোরের প্রথম ম্যাচ। সূচিতে সে ম্যাচ হিসাবে লেখা আছে ‘এ১ বনাম বি২।’ অর্থাৎ, ‘এ’ গ্রুপের প্রথম দল খেলবে ‘বি’ গ্রুপের দ্বিতীয় দলের বিপক্ষে। এখন প্রশ্ন দাঁড়ায় পাকিস্তান-ভারত-নেপাল খেলবে এ গ্রুপে। সেখানে যদি ভারত এ গ্রুপের চ্যাম্পিয়ন হয় তাহলে কি হবে? তার উত্তর এসিসি দিয়ে রেখেছে সূচির শর্তে। যেখানে লেখা আছে, প্রথম রাউন্ডে (গ্রুপ পর্ব) অবস্থান যা-ই হোক না কেন, গ্রুপ পর্ব শেষে পাকিস্তানই ‘এ১’ থাকবে, ভারত হবে ‘এ২। এই দুই দলের কোনোটি যদি সুপার ফোরে উঠতে ব্যর্থ হয়, সেখানে নেপাল নেবে বাদ পড়া দলের জায়গা। অর্থাৎ পাকিস্তান বাদ পড়লে নেপাল হবে ‘এ১’, ভারত বাদ পড়লে নেপাল ‘এ২।’

একই অবস্থা থাকবে গ্রুপ ’বি’ তে। পয়েন্টের অবস্থা যা-ই থাকুক, শ্রীলঙ্কা গ্রুপ পর্ব শেষে হবে ‘বি১’দল, বাংলাদেশ ‘বি২।’এই দুই দলের কোনোটি গ্রুপ পর্বে বাদ পড়ে গেলে আফগানিস্তান নেবে বাদ পড়া দলের জায়গা।

Link copied!