• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫
টি-টোয়েন্টি বিশ্বকাপ

বাংলাদেশ-জিম্বাবুয়ে : প্রথম দেখায় কারা ওড়াবে জয়ের নিশান?


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: অক্টোবর ৩০, ২০২২, ১২:০৯ এএম
বাংলাদেশ-জিম্বাবুয়ে : প্রথম দেখায় কারা ওড়াবে জয়ের নিশান?

শিরোনাম দেখে চমকে যাওয়ার কিছু নেই, বাংলাদেশ-জিম্বাবুয়ে প্রথমবারের মতো মাঠে নামবে বিশ্বকাপের মঞ্চে। ওয়ানডে কিংবা টি-টোয়েন্টি বিশ্বকাপে কখনই মুখোমুখি হয়নি দুই দল। এই ম্যাচের আগে ভিন্ন দুই পরিস্থিতিতে দাঁড়িয়ে দুই দল। পাকিস্তানের বিপক্ষে জিতে আত্মবিশ্বাস তুঙ্গে জিম্বাবুয়ের। আর দক্ষিণ আফ্রিকার কাছে বিধ্বস্ত হয়ে ঘুরে দাঁড়ানোর মিশনে মাঠে নামবে বাংলাদেশ। এই পথে টাইগারদের সামনে বাধা জিম্বাবুয়ে।

রোববার (৩০ অক্টোবর) ব্রিসবেনের গ্যাবায় মুখোমুখি হবে দুই দল। এই ম্যাচের আগে দুই দল দুই মেরুতে থাকলেও লক্ষ্যটা অভিন্ন—জয় চাই।

দীর্ঘদিন পর বিশ্বকাপের মঞ্চে ফেরা জিম্বাবুয়ে প্রভাব বিস্তার করেই পার করেছিল প্রথম পর্বের বাধা। সুপার টুয়েলভে নিজেদের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার সাথে পয়েন্ট ভাগাভাগি করেছিল জিম্বাবুয়ে। আর দ্বিতীয় ম্যাচে পাকিস্তানের বিপক্ষে শ্বাসরুদ্ধকর এক জয়। দারুণ এই জয়ে স্বাভাবিকভাবেই বেশ দারুণ ছন্দে আছে জিম্বাবুয়ে।

বিপরীতে সরাসরি সুপার টুয়েলভে খেলছে বাংলাদেশ। প্রথম ম্যাচে শক্তিমত্তার বিচারে পিছিয়ে থাকা নেদারল্যান্ডসের বিপক্ষে জয় পেয়েছে ঠিকই। কিন্তু দ্বিতীয় ম্যাচে প্রোটিয়াদের কাছে বিধ্বস্ত হয়েছে। তাতেই বোঝা গিয়েছে, ছন্দে ফেরার ইঙ্গিত দিলেও আসলে নেই সেই রকম কোনো সুযোগ।

এদিকে দুই দলের সাম্প্রতিক লড়াইয়ের রেকর্ড অবশ্য কথা বলছে না বাংলাদেশের পক্ষে। সর্বশেষ দুই সিরিজেই জিম্বাবুয়ের কাছে পরাস্ত হয়েছে টাইগাররা। আর তা মনে করতে টাইম মেশিনে করে খুব একটা পিছনে যেতে হবে না। মাত্র তিন মাস আগেই হেরেছে জিম্বাবুয়ের কাছে।

বিপরীতে জিম্বাবুয়ে ফিরে পাচ্ছে তাদের ক্রিকেটের সেই স্বর্ণালি সময়। একসময় বড় দলকে প্রায় সময় হারিয়ে দিয়ে চমকের সৃষ্টি করতো আফ্রিকার এই দেশটি। সিকান্দার রাজা-ক্রেইগ আরভিনদের হাত ধরে আবারও সেই পথে হাঁটছে। হয়তো নিকট ভবিষ্যতে ছাড়িয়ে যেতে পারে নিজেদের সাবেক সেই স্বর্ণালি সময়কেও।

১৯৯৭ সালে প্রথমবারের মতো মুখোমুখি হয়েছিল বাংলাদেশ ও জিম্বাবুয়ে। এরপর ২০২২ সাল পর্যন্ত দীর্ঘ ২৫ বছরে একে অপরের বিপক্ষে সবচেয়ে বেশি ম্যাচ খেলেছে দুই দল। তবুও বিশ্বকাপের মঞ্চে মুখোমুখি লড়াইয়ের অভিজ্ঞতা হয়নি তাদের। এবার অস্ট্রেলিয়ায় ঘুচবে সেই আক্ষেপ। প্রথম লড়াইয়ে জিতে কারা সেমি-ফাইনালের পথে নিজেদেরকে এগিয়ে নিবে সেটাই দেখার অপেক্ষা।

Link copied!