• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫
টি-টোয়েন্টি বিশ্বকাপ

রুদ্ধশ্বাস লড়াই শেষে টাইগারদের জয়


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: অক্টোবর ৩০, ২০২২, ১২:৩৪ পিএম
রুদ্ধশ্বাস লড়াই শেষে টাইগারদের জয়

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বিধ্বস্ত হওয়া বাংলাদেশের সামনে ঘুরে দাঁড়ানোর চ্যালেঞ্জ। আর বিপরীতে পাকিস্তানকে হারিয়ে অঘটনের জন্ম দেওয়া জিম্বাবুয়ের চাওয়া সেমি-ফাইনালের আশা বাঁচিয়ে রাখা। এমন বাঁচা-মরার লড়াইয়ে শেষ ওভারের নাটকীয়তায় বাংলাদেশের কাছে জিম্বাবুয়ের হার ৩ রানে।

রোববার (৩০ অক্টোবর) ব্রিসবেনের দ্য গ্যাবায় ম্যাচ জয়ের জন্য বাংলাদেশকে অপেক্ষা করতে হয়েছে শেষ বল পর্যন্ত। প্রথমবার ম্যাচ শেষে উদযাপণ শুরু করলে বাংলাদেশের ওই উল্লাসে পানি ঢেলে দেন টিভি আম্পায়ার।

সেখানে দেখা যায় স্ট্যাম্প পার হওয়ার আগেই বল ধরেছেন বাংলাদেশি উইকেটরক্ষক নুরুল হাসান সোহান। বাধ্য হয়েই আরও একবার বোলিংয়ে আসতে হয় মোসাদ্দেককে। শেষ বলে দরকার ছিল ৪ রানের। সেই রান অবশ্য তুলতে পারেননি ক্রেইগ আরভিনের দল। তাতেই ম্যাচ জয় নিশ্চিত হয় টাইগারদের।

টি-টোয়েন্টি বিশ্বকাপে এখন পর্যন্ত এটাই বাংলাদেশের সর্বোচ্চ সাফল্য। এই প্রথম এক আসরে সুপার টুয়েলভে দুই ম্যাচ জয়ের স্বাদ পেয়েছে বাংলাদেশ। এর আগে এই আসরে নেদারল্যান্ডসকে হারিয়ে ১৫ বছর পর টি-টোয়েন্টি বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডে ম্যাচ জয়ের স্বাদ পেয়েছিল বাংলাদেশ।

এর আগে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় বাংলাদেশ। ব্যাটিংয়ে নেমে শুরুটা মোটেও ভালো ছিল না টাইগারদের। নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে বাংলাদেশ। স্কোরবোর্ডে ৮৬ রান তুলতেই ৩ উইকেট হারায় বাংলাদেশ। অবশ্য অন্য প্রান্ত আগলে রেখেছিলেন নাজমুল হাসান শান্ত। ক্যারিয়ারের ১৬তম ম্যাচে এসে প্রথম হাফ সেঞ্চুরির দেখা পান এই ওপেনার। তাকে দলে নেওয়া নিয়ে নানা বিতর্ক থাকলেও জিম্বাবুয়ের বিপক্ষে নিজেকে প্রমাণ করেন  তিনি। মূলত তার ৫৫ বলে ৭১ রানে ভর করেই বাংলাদেশ ১৫০ রানের সংগ্রহ পায়।

১৫১ রানের লক্ষ্যে খেলতে নেমে কোনো সময়ে ম্যাচে ছিল না জিম্বাবুয়ে। তাসকিন আহমেদ- মোস্তাফিজুর রহমানদের দারুণ বোলিংয়ে শুরুতেই খেই হারিয়ে ফেলে তারা। স্কোরবোর্ডে ৬৯ রান তুলতেই হারিয়ে ফেলে পাঁচ উইকেট। এরপরেই দলের হাল ধরেন শন উইলিয়ামস আর রেগিস চাকাভা। তাদের দারুণ জুটিতে ৩৩ বলে ৩৪ রান তোলে জিম্বাবুয়ে। চাকাভা আউট হলেও উইলিয়ামস দলের হাল ধরে রেখেছিলেন।

শেষদিকে রায়ান বার্লের সাথে গড়ে তোলেন ৪৩ বলে গড়েন ৬৩ রানের জুটি। এই জুটিই মূলত জিম্বাবুয়েকে ম্যাচে ফিরিয়ে আনে। উইলিয়ামস ফিরলেও বার্ল ধরে রেখেছিলেন জিম্বাবুয়ের ইনিংস। যদিও শেষ পর্যন্ত ম্যাচ জেতাতে না পারার আক্ষেপ নিয়ে মাঠ ছেড়েছে জিম্বাবুয়ে।

বাংলাদেশের হয়ে তিন উইকেট শিকার করেন তাসকিন আহমেদ। এছাড়াও দুইটি করে উইকেট শিকার করেন মোসাদ্দেক হোসেন ও মোস্তাফিজুর রহমান।

Link copied!