• ঢাকা
  • বুধবার, ২৬ জুন, ২০২৪, ১১ আষাঢ় ১৪৩১,
এশিয়ান গেমস

নারী কাবাডিতে বাংলাদেশের ব্রোঞ্জ মিস হলেও, ছেলেরা জয় পেয়েছে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ২, ২০২৩, ০৫:৫১ পিএম
নারী কাবাডিতে বাংলাদেশের ব্রোঞ্জ মিস হলেও, ছেলেরা জয় পেয়েছে
বাংলাদেশ বনাম নেপাল কাবাডি ম্যাচ। ছবি: সংগৃহীত

চীনের হাংজুতে এশিয়ান গেমসে সোমবার (২ অক্টোবর) সকালে নারী কাবাডি ইভেন্টে কোর্টে নেমেছিল বাংলাদেশ। লাল সবুজের প্রতিনিধিরা নারী কাবাডিতে সোমবারের সকালটা রাঙাতে পারেননি। নেপালের কাছে হেরে পদক হারিয়েছে বাংলাদেশের নারী কাবাডি খেলোয়াড়রা। হিমালয় কন্যারা ৩৭-২৪ পয়েন্টে হারিয়েছে বাংলাদেশকে। আনুষ্ঠানিকভাবে পদক গ্রহণ না করলেও সোমবার বাংলাদেশকে হারিয়ে ব্রোঞ্জ নিশ্চিতই করেছে নেপাল। অন্যদিকে পুরুষ কাবাডি ইভেন্টে গ্রুপপর্বে জাপানকে ৫২-১৭ পয়েন্টে হারিয়েছে বাংলাদেশের ছেলেরা।

এশিয়ান গেমসে নারী কাবাডি ইভেন্টে এ গ্রুপে ৪ দল আর বি গ্রুপে ৩ দল নিয়ে খেলা শুরু হয়। বি গ্রুপে বাংলাদেশের প্রতিপক্ষ ইরান ও নেপাল। গ্রুপ থেকে  দুইটি করে দল সেমিফাইনালে যাবে। কাবাডিতে সেমিফাইনালে উঠলেই ব্রোঞ্জ পদক নিশ্চিত। গত এশিয়াডে নারী কাবাডিতে স্বর্ণ জেতা ইরান এই গ্রুপে সেরা হবে এটা সবারই জানা ছিল। তাই বাংলাদেশ ও নেপালের মধ্যকার ম্যাচটি গ্রুপ পর্বের হলেও অলিখিত কোয়ার্টার ফাইনালই ছিল। কারণ এই ম্যাচের জয়ী দলই সেমিফাইনাল ও ব্রোঞ্জ পদক নিশ্চিত করবে। তাই বাংলাদেশকে হারিয়ে নেপালে পদক নিজেদের করে নেয়।

বাংলাদেশের জাতীয় খেলা কাবাডি। এই দেশের জাতীয় খেলায় এক সময় এশিয়ান গেমসে বাংলাদেশের নিয়মিত পদকের মাধ্যম ছিল। তবে গত এশিয়ান গেমসে নারী ও পুরুষ উভয় দলই পদক দিতে ব্যর্থ হয়েছে। এবার তিন দলের গ্রুপে পড়ায় নারী ইভেন্টে পদক জয়ের সম্ভাবনা ছিল। নেপালের বিপক্ষে হারায় সেই পদক স্বপ্ন ফিকে হয়েছে।

জাতীয় খেলা হলেও হাংজুর কাবাডি কোর্টে নেপালই আধিপত্য দেখিয়েছে ম্যাচ জুড়ে। প্রায় প্রতিটি রেইডে নেপাল বাংলাদেশের বিপক্ষে পয়েন্ট নিয়েছে। ম্যাচের প্রথমার্ধেই ছিটকে যায় লাল সবুজের প্রতিনিধিরা। ম্যাচের সময় যত গড়িয়েছে বাংলাদেশের ম্যাচ জয়ের ব্যবধান ততো বেড়েছে। বাংলাদেশের মেয়েরা প্রতিদ্বন্দ্বিতাই করতে পারেননি নেপালের মেয়েদের বিপক্ষে।

নারী কাবাডিতে হার দিয়ে শুরু হলেও পুরুষ কাবাডিতে অবশ্য জিতেছে বাংলাদেশ। গ্রুপের প্রথম ম্যাচে জাপানকে ৫২-১৭ পয়েন্টে হারিয়েছে লাল সবুজের প্রতিনিধিরা। পুরুষ কাবাডিতে বাংলাদেশের গ্রুপে রয়েছে ভারত, থাইল্যান্ড, চাইনিজ তাইপে ও জাপান। এই গ্রুপ থেকে সেমিফাইনালে উঠতে হলে শীর্ষ দুইয়ে থাকতে হবে যা বাংলাদেশের জন্য কষ্টকরই।

Link copied!