• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী বাংলাদেশ-মালদ্বীপ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ১৬, ২০২৩, ০৬:৫৪ পিএম
জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী বাংলাদেশ-মালদ্বীপ
ছবি: সংগৃহীত

বিশ্বকাপ বাছাই পর্বের প্লে-অফ ম্যাচে ফিরতি লেগে আগামীকাল (মঙ্গলবার) ঘরের মাঠে মালদ্বীপকে আথিতিয়েতা  দেবে বাংলাদেশ দল। মালদ্বীপে গিয়ে তাদের ঘরের মাঠে ১-১ গোলে ড্র করেছিল জামাল ভূঁইয়ারা। এবার ঘরের মাঠে তাদের হারাতে পারলেই টিকিট মিলবে গ্রুপ পর্বের। ঘরের মাঠে খেলা বলাই কিছুটা আত্মবিশ্বাসী বাংলাদেশ দল। তবে এই ম্যাচে ছেড়ে কথা বলবে না মালদ্বীপও। আগামীকাল বসুন্ধরা কিংস অ্যারেনায় ম্যাচটি শুরু হবে বিকেল ৫ টা ৪৫ মিনিটে। 

আজ ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে উপস্থিত হয়েছিলেন বাংলাদেশের কোচ হাভিয়ের কাবরেরা এবং অধিনায়ক জামাল ভূঁইয়া। আগামী ম্যাচে জয়ের প্রত্যাশা জানালেন দুজনই। ঘরের মাঠ বাড়তি প্রেরণা দিচ্ছে বাংলাদেশকে। 

কোচ কাবরেরা বলেন, “মালদ্বীপের বিপক্ষে তাদের মাঠে আমরা খেলে এসেছি। দেশে ফিরে আমরা অনুশীলনও করেছি। মালদ্বীপে পিছিয়ে পড়েও আমরা ড্র করেছি। আমরা ইতিবাচক মনোভাব নিয়েই আগামী ম্যাচে খেলতে নামবো। দীর্ঘ সময় পর আমরা মালদ্বীপের মাঠে ড্র করেছি। এটা আমাদের আত্মবিশ্বাস আরও বাড়িয়ে দিয়েছে। আগামী ম্যাচে আমরা ঘরের মাঠে নিজেদের সমর্থকদের সামনে মাঠে নামবো। ম্যাচে ভালো কিছু করার জন্য আমরা মুখিয়ে আছি।”

বাংলাদেশ কোচ ও অধিনায়ক।

একই সুর দলের অধিনায়ক জামাল ভূঁইয়ার কণ্ঠেও। জামাল বলেন, “আগামীকালের ম্যাচটা জাতীয় দলের জন্য খুবই গুরুত্বপূর্ণ। আগামী ম্যাচটাকে বলা যায় বাংলাদেশের জন্য বছরের ফাইনাল ম্যাচ। সেই ম্যাচে আমরা জয়ের জন্যই মাঠে নামবো। ”

ম্যাচটা বাংলাদেশ দলের জন্য খুবই গুরুত্বপূর্ণ। কারণ, বিশ্বকাপ বাছাইয়ে যেতে না পারলে পরবর্তী প্রায় এক বছর ফিফা-এএফসির প্রতিযোগিতামূলক ম্যাচ  পাওয়া যাবে না। আন্তর্জাতিক প্রীতি ম্যাচ খেলে সন্তুষ্ট থাকতে হবে। এ–ই যখন সমীকরণ, তখন মালদ্বীপের সঙ্গে ম্যাচকে চ্যালেঞ্জ হিসেবেই দেখছেন জামাল। বাংলাদেশ অধিনায়ক বলেন, “এই ম্যাচ বড় চ্যালেঞ্জ হবে আমাদের জন্য। তবে আমরা জানি, মালদ্বীপ নিজেদের মাঠে খুব ভালো খেলে। কিন্তু বাইরে ওদের দুর্বলতা দেখা যায়। তা ছাড়া ঘরের মাঠ খেলা আমাদের সুবিধা দেবে। তাই আমরা জয়ের ব্যাপারে আশাবাদী।”

অন্যদিকে, মালদ্বীপ কোচ আলি সুজেইনের আশা, তার দল ঘরের মাঠের চেয়ে বসুন্ধরা কিংস অ্যারেনাতেই ভালো খেলবে। আলি বলেন, “ আমরা যে ধরনের ফুটবল খেলতে চাই, পায়ে বল রেখে গ্রাউন্ডে- তার জন্য এই মাঠটা আদর্শ। আমাদের মালে স্টেডিয়ামও পাসিং ফুটবলের জন্য এতটা উপযুক্ত নয়। কিন্তু আমাদের খেলোয়াড়রা স্কিলফুল। আশা করি, এই মাঠের সুবিধাটা আমরাই ভালোভাবে নিতে পারব।”

এদিকে, জয়ের জন্য কি করতে হবে বাংলাদেশ দলের তা ভালোই জানা বাংলাদেশ দলের অধিনায়কের। জামাল বলেন, “আমাদের আরও প্রাণশক্তি নিয়ে খেলতে হবে। মালদ্বীপে যখন খেলেছি (১২ অক্টোবর), আমাদের প্রাণশক্তির একটু ঘাটতি ছিল। মাঠ ছিল আলাদা। ওরা মাঠে পানি দেয়নি। ওখানে আমি কিছুটা হতাশ ছিলাম। তবে কাল ফুটবলারদের জন্য সবকিছু ভালোভাবে হবে আশা করি। কোনো অজুহাত চলবে না, আমাদের জিততে হবে।”

Link copied!