• ঢাকা
  • শুক্রবার, ১৯ জুলাই, ২০২৪, ৩ শ্রাবণ ১৪৩১, ১২ মুহররম ১৪৪৫

এক ম্যাচ হাতে রেখেই হ্যাডলি-চ্যাপেল ট্রফি জিতল অস্ট্রেলিয়া


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ৮, ২০২২, ০৫:৩৮ পিএম
এক ম্যাচ হাতে রেখেই হ্যাডলি-চ্যাপেল ট্রফি জিতল অস্ট্রেলিয়া

তাসমানপারের দুই দেশের ক্রিকেটীয় লড়াই হবে জমজমাট—এমনটাই আশা ছিল সবার। প্রত্যাশার সিকি ভাগও পূর্ণ করতে পারেনি অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড। উল্টো একপেশে লড়াইয়ে তিন ম্যাচ সিরিজের প্রথম দুই ওয়ানডে জিতে সিরিজ জয় নিশ্চিত করেছে অজিরা। নিউজিল্যান্ডকে একরকম গুঁড়িয়ে দিয়ে সিরিজ জিতেছে দলটি।

বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) ক্রেইনসে তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে মুখোমুখি হয় অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড। টস জিতে ফিল্ডিংয়ে নামে কেন উইলিয়ামসনের দল।

দুই কিউই পেসার ট্রেন্ট বোল্ট ও ম্যাট হেনরির বোলিং তোপে শুরুতেই ব্যাটিং বিপর্যয়ে পড়ে অস্ট্রেলিয়া। স্কোরবোর্ডে ৫৪ রান তুলতেই ফেরেন পাঁচ অজি ব্যাটার। দলের এই অবস্থাতেও হাল ধরে রেখেছিলেন তিনে নামা স্টিভেন স্মিথ। তার সঙ্গী হয়েছিলেন গ্লেন ম্যাক্সওয়েল। ষষ্ঠ উইকেট জুটিতে ৮৬ বলে ৪৯ রান তোলেন তারা।

স্মিথ-ম্যাক্সওয়েল জুটিতে ঘুরে দাঁড়ানোর আশা দেখাচ্ছিল অস্ট্রেলিয়া। দলীয় ১০৩ রানে ম্যাক্সওয়েল প্যাভিলিয়নে ফিরলে আশা পরিণত হয় নিরাশায়। ঢাল হয়ে থাকা স্টিভ স্মিথও ফেরেন সাজঘরে। সাউদির বলে বোল্টের হাতে ক্যাচ দিয়ে ফেরার আগে তার ব্যক্তিগত সংগ্রহ ছিল ৬১ রান।

স্মিথের বিদায়ের পর স্কোরবোর্ডে ওয়ানডে-সুলভ কোনো স্কোর দাঁড় করাতে পারেনি অস্ট্রেলিয়া। নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে অজিদের সংগ্রহ দাঁড়ায় ১৯৫ রান।

১৯৬ রানের লক্ষ্যে খেলতে নেমে কিউই ব্যাটারদের দেখে মনে হচ্ছিল যেন প্যাভিলিয়নে ফেরার তাড়া দিচ্ছে কেউ। মার্টিন গাপটিল, ডেভন কনওয়ে ও টম লাথামরা উইকেটে থিতু হওয়ার আগেই ফিরেছিলেন প্যাভিলিয়নে। স্মিথের মতো কেউ উইকেট আঁকড়ে পড়ে থাকার চেষ্টা করলেও তা সফল হয়নি।

কেন উইলিয়ামসন-মিচেল স্যান্টনাররা টিকে থাকার চেষ্টা করলেও পারেননি। অস্ট্রেলিয়ান বোলারদের বোলিং তোপে তাসের ঘরের মতো ভেঙে পড়ে নিউজিল্যান্ডের ইনিংস। অ্যাডাম জাম্পা ক্যারিয়ারে প্রথমবারের মতো শিকার করেন পাঁচ উইকেট। মূলত তার লেগ স্পিনে দিশেহারা হয়েছিল নিউজিল্যান্ড।

Link copied!