• ঢাকা
  • শনিবার, ১১ মে, ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ২ জ্বিলকদ ১৪৪৫

কোহলির সেঞ্চুরির পর মালিকের তিন উইকেট, জিতলো ভারত


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জানুয়ারি ১১, ২০২৩, ১২:০৯ এএম
কোহলির সেঞ্চুরির পর মালিকের তিন উইকেট, জিতলো ভারত
ছবি: সংগ্রহীত

রোহিত শর্মা আর শুভমন গিলের দুর্দান্ত ওপেনিং জুটির পর বিরাট কোহলি সেঞ্চুরি। আর শেষদিকে কেএল রাহুলের ৩৯ রানের কল্যাণে ৩৭৩ রানের রানের পাহাড় গড়েছিল ভারত। জবাব দিতে নেমে শ্রীলঙ্কান অধিনায়ক দাশুন শানাকা সেঞ্চুরি করলেও হার এড়াতে পারেনি লঙ্কানরা। এ ম্যাচে ভারতের জয় এসেছে ৬৭ রানের ব্যবধানে।

টস হেরে ব্যাটিং করতে নেমে উড়ন্ত শুরু পায় ভারত। রোহিত আর গিলের জুটিতে প্রথম ১০ ওভারেই ভারতের স্কোরবোর্ডে জমা হয় ৭৫ রান। ব্যক্তিগত ৭০ রানে গিল ফিরলে ভাঙে তাদের ১৪৩ রানের বিধ্বংসী জুটি।

এরপর ৩০ রানের ব্যবধানে রোহিত ফিরলেও অন্যপাশে ততক্ষণে রাজত্ব করা শুরু করেছেন বিরাট কোহলি। আউট হওয়ার আগে রোহিতের ব্যাট থেকে এসেছে ৮৩ রানের ইনিংস।

এরপর চার নম্বরে নামা শ্রেয়াস আয়ারকে নিয়ে আরও একটি শতরানের জুটি গড়েন কোহলি। ২১৩ রানে ব্যক্তিগত ২৮ রান করে আয়ার ফিরে গেলে ভাঙে তাদের ১৪০ রানের জুটি।

আয়ার যাওয়ার পর রাহুলকে নিয়ে নতুন জুটি গড়েন কোহলি। দলীয় ৩০৩ রানে ফিরে যান রাহুল। এরপর হার্দিক পান্ডিয়া, অক্ষর প্যাটেল ইনিংস বড় করতে পারেননি। তবে অন্যপাশে দুইবার জীবন পাওয়া কোহলি ততক্ষণে তুলে নিয়েছেন সেঞ্চুরি।

৪৯তম ওভারে আউট হওয়ার আগে কোহলি খেলেছেন ১১৩ রানের দুর্দান্ত ইনিংস। শেষ পর্যন্ত সাত উইকেট হারিয়ে ৩৭৩ রানের বড় সংগ্রহ পেয়েছিল ভারত।

বড় লক্ষ্য তাড়া করতে নেমে ইনিংসের চতুর্থ ওভারে দলীয় ১৯ রানে উইকেট হারায় শ্রীলঙ্কা, ফিরে যান আভিস্কা ফার্নান্দো। মাত্র চার রানের ব্যবধানে কুশল মেন্ডিসও ফিরে গেলে শুরুতেই চাপে পড়ে সফরকারীরা।

দলীয় ৬৪ রানে চারিথ আসালাঙ্কা ফেরার পর নিসানকা ও ধনাঞ্জয়ার জুটিতে ম্যাচে ফেরার চেষ্টা করে লঙ্কানরা। কিন্তু দলীয় ১৩৬ রানে ব্যক্তিগত ৪০ বলে ৪৭ রান করে ধনাঞ্জয়া ফিরলে আবার শুরু হয় নিয়মিত উইকেট পতন।

দলীয় ১৬১ রানে ফেরার আগে নিসানকার ব্যাট থেকে আসে ১১ চারে ৭২ রানের ইনিংস। এরপর ভানিন্দু হাসারাঙ্গা ও দুনিথ ভেল্লালাগে দ্রুতই ফিরে যান। ৩৮তম  ওভারে অষ্টম হিসেবে  চামিকা করুনারত্নে আউট হলে শ্রীলঙ্কা অলআউট হওয়ার শঙ্কায় পড়ে। তখন মাত্র ২০ রানে ব্যাটিং করছিলেন শানাকা।

এরপর রাজিথার সঙ্গে দুর্দান্ত জুটি গড়েন শানাকা। একা হাতেই প্রায় প্রতি ওভারে বাউন্ডারি বের করছিলেন।  তবে সেঞ্চুরির কাছে গিয়ে জীবন পান তিনি।

শেষ ওভারে বল ছাড়ার আগে শানাকা বেরিয়ে যাওয়ায় নন স্ট্রাইক প্রান্তের স্টাম্প ভেঙে রান আউটের আবেদন করেন ভারতীয় পেসার মোহাম্মদ শামি। তবে এরপর শামির সঙ্গে আলোচনা করে আবেদন প্রত্যাহার করে নেন ভারত অধিনায়ক রোহিত।

জীবন পেয়ে পরের বলে শানাকাকে রান আউটের সুযোগ হারান রোহিত। এরপরই কাভার দিয়ে চার মেরে দ্বিতীয় ওয়ানডে সেঞ্চুরি তুলে নেন লঙ্কান অধিনায়ক। তবে শেষ পর্যন্ত তার সেঞ্চুরি কেবল হারের ব্যবধানই কমাতে পেরেছে। ৫৭ রানে তিন উইকেট নিয়ে ভারতের সফল বোলার উমরান মালিক। এছাড়া মোহাম্মদ সিরাজ নিয়েছেন দুই উইকেট। 

বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) কলকাতার ইডেন গার্ডেন্সে হবে দ্বিতীয় ওয়ানডে। সিরিজে টিকে থাকতে এই ম্যাচে জয়ের কোনো বিকল্প নেই লঙ্কানদের সামনে।

Link copied!