• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫

মাঞ্জরেকারের মতে ফাইনালে ভারত একটু বেশি চাপ নিয়ে ফেলেছে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২৬, ২০২৩, ০৪:১৮ পিএম
মাঞ্জরেকারের মতে ফাইনালে ভারত একটু বেশি চাপ নিয়ে ফেলেছে
২০২৩ বিশ্বকাপ ভারতীয় ক্রিকেট দল। ছবি: সংগৃহীত

২০২৩ বিশ্বকাপের ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হেরে তৃতীয় শিরোপা হাত ছাড়া করে ভারত। টানা দশ ম্যাচে জিতে স্বাগতি ভারত প্রায় সব ম্যাচেই প্রতিপক্ষকে দুমড়ে মুচড়ে ফাইনালে পা রাখে। এই জন্য ১৯ নভেম্বর আহমেদাবাদ ১ লাখ ৩২ হাজার ধারণ ক্ষমতা সম্পন্ন নরেন্দ্র মোদি স্টেডিয়ামে ভারতীয় ক্রিকেটারদের উপর দর্শকদের প্রত্যাশাটাও ছিল অনেক। তারা অজিদের হারিয়ে ১৩তম ওয়ানডে বিশ্বকাপের শিরোপা জিতবে। কিন্তু সমর্থকদের সেই প্রত্যাশা না মেটানোর কারণ হিসেবে ভারতের সাবেক ক্রিকেটার সঞ্জয় মাঞ্জরেকার মনে করেন ফাইনালে ম্যান ইন ব্লুরা বেশি চাপ নিয়ে ফেলেছিল।  

স্টার স্পোর্টসের সঙ্গে কথা বলার সময় মাঞ্জরেকার সবার আগে সামনে এনেছেন দুর্দম্য এই ভারতীয় দলে যে সব সমস্যা আছে, সেগুলো। মাঞ্জরেকার বলেন, “ভারতীয় দলের কিছু সীমাবদ্ধতা ছিল। টুর্নামেন্টজুড়ে সেগুলো তারা খুব ভালোভাবে কাভার করে এসেছে।”

সেই সীমাবদ্ধতাগুলো কী, সেটাও দেখিয়ে দিয়েছেন মাঞ্জরেকার। এই ধারাভাষ্যকার ও ক্রিকেট বিশ্লেষক বলেন, “জাদেজা ৭ নম্বরে ব্যাট করেছে। আসলে ভারতের ব্যাটিং শেষ ৬ নম্বরেই। তাই ব্যাটিংয়ে গভীরতা না থাকার চাপে পড়েছে ভারত।”

ভারতের সাবেক ক্রিকেটার ও বর্তমান ধারাভাষ্যকার সঞ্জয় মাঞ্জরেকার

মাঞ্জরেকার এরপর ফাইনালে ভারতের ব্যর্থতা নিয়ে কথা বলেছেন। ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে ভারতের ৬ উইকেটের হারের অন্যতম রান স্লো পিচকে দুষছেন এই সাবেক ভারতীয় ক্রিকেটার। মাঞ্জরেকার বলেন, “আমি অনেক কঠিন বিষয়ের কথা বলব। মন্থর পিচ এবং হাতে উইকেট না থাকায় লোকেশ রাহুল আর অন্যদের জন্য দলকে এগিয়ে নিয়ে যাওয়া কঠিন ছিল।”

মাঞ্জরেকার মনে করেন বিশ্বকাপের ফাইনাল ম্যাচ ভেবে রোহিত শর্মা, বিরাট কোহলিরা একটু বেশি চাপই নিয়ে ফেলেছিলেন। তারা যেভাবে রাউন্ড রবিন লিগের ম্যাচগুলো খেলেছে তাদের সেভাবেই খেলতে হতো। এই সাবেক ভারতীয় ক্রিকেটার বলেন,  “শুধু এটা ভাবতে হতো যে এটা শ্রীলঙ্কা-ভারত একটি লিগ ম্যাচ। এই ঝুঁকিটা কি ভারত নিতে পারত? হয়ত পারত। এটা যদি লিগ ম্যাচ হতো, তাহলে হয়ত ভারত অন্যভাবে খেলত।”

Link copied!