• ঢাকা
  • শুক্রবার, ২৬ জুলাই, ২০২৪, ১০ শ্রাবণ ১৪৩১, ১৯ মুহররম ১৪৪৫

সাকিবকে ক্ষমা চাইতে বললেন প্রোটিয়া সাংবাদিক


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ৫, ২০২২, ০৩:১৩ পিএম
সাকিবকে ক্ষমা চাইতে বললেন প্রোটিয়া সাংবাদিক
ছবি সংগৃহীত

দক্ষিণ আফ্রিকার মাটিতে বাংলাদেশের দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম টেস্টে দুই আম্পায়ারের পক্ষপাতমূলক আচরণে ক্ষুব্ধ হয়ে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ক্ষোভ জানিয়েছিলেন অলরাউন্ডার সাকিব আল হাসান। বাংলাদেশ্ ক্রিকেট বোর্ডও (বিসিবি) আইসিসির কাছে আনুষ্ঠানিকভাবে অভিযোগ জানাবে বলে জানিয়েছে।

ডারবান টেস্টে আম্পায়ারিং নিয়ে বিতর্ক এখনও চলছে। এরই মধ্যে টেলফোর্ড ভাইস নামে দক্ষিণ আফ্রিকার এক সাংবাদিক ক্রিকেটের জনপ্রিয় ওয়েবসাইট ক্রিকবাজ-এ ‘আম্পায়াররাও মানুষ’ শিরোনামে একটি কলাম লিখেছেন। যেখানে সাকিব আল হাসানকে ক্ষমা চাওয়ার আহ্বান জানিয়েছেন তিনি।

টেলফোর্ড তার কলামে লিখেছেন, ‘ ডারবান টেস্টে ৪টি করে ভুল সিদ্ধান্ত হয়েছে, যার ৪টি গেছে বাংলাদেশের পক্ষে। সাকিবের এটা জানা উচিৎ। তাই আমি মনে করি এরাসমাস এবং হোল্ডস্টোকের কাছে সাকিবের ক্ষমা চাওয়া উচিত।’

ম্যাচের চতুর্থ দিন শেষে ১১ রানে ৩ উইকেট হারানো বাংলাদেশ দলের বিপক্ষে বড় কোনো প্রভাব ফেলেছে বলার উপায় নেই, এমন সাফাইও গেয়েছেন ওই সাংবাদিক। তবে নিরপেক্ষ আম্পায়ারিং থাকলে বাংলাদেশের লক্ষ্য ১৮০ হতে পারত বলে যে দাবি করেছিল বাংলাদেশ দলের টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন তা টেলফোর্ড তার কলামে এই বিষয়টি সামনেই আনেননি।

বাংলাদেশ দলের খেলোয়াড়দের অভিযোগ এই যে, ডারবানে প্রোটিয়াদের স্লেজিংয়ের বিষয়ে অভিযোগ করা হলেও তা আমলে নেননি আম্পায়াররা। অন্যদিকে বাংলাদেশের খেলোয়াড়দের সামান্য প্রতিক্রিয়াতে বারবার হুঁশিয়ারি দিচ্ছিলেন দক্ষিণ আফ্রিকার ওই দুই আম্পায়ার। আর সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রেও স্পষ্ট ছিল স্বাগতিকদের দিকে পক্ষপাতিত্ব। যার কারণে বাংলাদেশ সিরিজের প্রথম ম্যাচটি হেরেছে ২২০ রানের বিশাল ব্যবধানে।

এদিকে ম্যাচের চতুর্থ দিন আম্পায়ারিং নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানান দলের বাইরে থাকা বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। যুক্তরাষ্ট্র থেকে এক বার্তায় সাকিব লিখেন, ‘আমার মনে হয় আইসিসির সময় এসেছে নিরপেক্ষ আম্পায়ার নিয়ে ভাবার, কেননা বেশিরভাগ দেশেই কোভিড পরিস্থিতি এখন স্বাভাবিক।’

ডারবান টেস্টে আম্পায়াররা ছিলেন স্বাগতিক দেশের। যার কারণে সাকিব ইঙ্গিত করেছেন যে দক্ষিণ আফ্রিকার হয়ে পক্ষপাতিত্ব করেছেন। তাই প্রোটিয়া ওই ক্রীড়া সাংবাদিক এমন গুরুতর অভিযোগ তোলায় বিশ্বসেরা এই অলরাউন্ডারকে ক্ষমা চাইতে বলেছেন। 

Link copied!