• ঢাকা
  • বৃহস্পতিবার, ২০ জুন, ২০২৪, ৬ আষাঢ় ১৪৩১, ১৩ জ্বিলহজ্জ ১৪৪৫

বিশ্বকাপ বাছাই খেলতে গিয়ে সেনা অভ্যুত্থান দেখল মরক্কো


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ৬, ২০২১, ১২:১০ পিএম
বিশ্বকাপ বাছাই খেলতে গিয়ে সেনা অভ্যুত্থান দেখল মরক্কো

শুরু হয়ে গেছে কাতার বিশ্বকাপের বাছাইপর্ব। আফ্রিকান অঞ্চলের বাছাইপর্বে গ্রুপ ‘আই’য়ের ফেবারিট দল মরক্কো ২ সেপ্টেম্বর সুদানকে হারিয়ে শুভ সূচনা করে। ঘরে মাঠে জয়ের স্মৃতি নিয়ে দলটি গিয়েছে গিনিতে। আজ তাদের দ্বিতীয় ম্যাচ খেলার কথা ছিল। কিন্তু গিনি গিয়ে মরক্কো ফুটবল দল দেখে, সেখানে ঘটে গেছে সামরিক অভ্যুত্থান। অভ্যুত্থানের ডামাডোলে পড়ে শেষমেশ দেশে ফিরে এসেছেন মরক্কোর খেলোয়াড়রা। 

গ্রুপ ‘আই’য়ের শীর্ষ দুই দল মরক্কো ও গিনি। সোমবার মুখোমুখি হওয়ার কথা ছিল দুই দলের। কিন্তু গিনির রাজধানী কনাক্রিতে অভ্যুত্থানে মেতে উঠেছে দেশটির সেনাবাহিনীর সদস্যরা। এই অভ্যুত্থানের কারণে ম্যাচটি স্থগিত করা হয়েছে।

এক বিবৃতিতে ফিফা জানিয়েছে, গিনির বর্তমান রাজনৈতিক ও নিরাপত্তা পরিস্থিতি খুবই অস্থির। ফিফা ও সিএএফ (কনফেডারেশন অব আফ্রিকান ফুটবল) সবকিছু গভীরভাবে পর্যবেক্ষণ করছে। সব খেলোয়াড় ও ম্যাচ অফিশিয়ালদের নিরাপত্তা নিশ্চিত করতে, ফিফা ও সিএএফ ৬ সেপ্টেম্বরের ম্যাচ পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

এদিকে মরক্কো দলের কোচ ভাহিদ হালিহোজিচ ফরাসি গণমাধ্যম লে’কিপকে জানিয়েছিলেন, “আমরা হোটেলে আছি। সেখান থেকে সারা দিন গুলির শব্দ শোনা গেছে। আমরা বিমানবন্দরে যাওয়ার জন্য অনুমতির অপেক্ষায় আছি কিন্তু আপাতত আটকে পড়ে আছি। আমাদের জন্য একটি উড়োজাহাজ প্রস্তুত আছে। কিন্তু আমাদের বের হতে দেওয়া হচ্ছে না।”

Link copied!