• ঢাকা
  • শুক্রবার, ১৯ জুলাই, ২০২৪, ৪ শ্রাবণ ১৪৩১, ১৩ মুহররম ১৪৪৫

পাকিস্তানের হারে ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে ছয়ে বাংলাদেশ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ৩০, ২০২২, ০৩:০০ এএম
পাকিস্তানের হারে ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে ছয়ে বাংলাদেশ
সাম্প্রতিক ছবি

দক্ষিণ আফ্রিকার মাটিতে বাংলাদেশের ঐতিহাসিক ওয়ানডে সিরিজ জয়ের পরও আইসিসি ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে সাত নম্বরে ছিল বাংলাদেশ। তবে কোনো ম্যাচ না খেলেই পয়েন্ট টেবিলের ছয় নম্বরে চলে উঠে গেল অধিনায়ক তামিম ইকবালের নেতৃত্বাধীন টিম বাংলাদেশ। টাইগারদের এই উত্থানের সুযোগ করে দিয়েছে অস্ট্রেলিয়ার বিপক্ষে পাকিস্তানের পরাজয়।

মঙ্গলবার (২৯ মার্চ) লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডে ম্যাচে মুখোমুখি হয়েছিল স্বাগতিক পাকিস্তান ও অস্ট্রেলিয়া। ম্যাচে ৮৮ রানের পরাজয়ে পাকিস্তানের রেটিং পয়েন্ট কিছু কমেছে। আর তাতেই কপাল খুলেছে বাংলাদেশের।

সিরিজ শুরুর আগে ছয় নম্বরে থাকা পাকিস্তানের রেটিং ছিল ৯৩। প্রথম ম্যাচে হারের পর দলটির রেটিং এখন ৯২.৫০। বাংলাদেশের রেটিং পয়েন্ট বর্তমানে ৯৩.০৬। পাকিস্তানের চেয়ে শুন্য দশমিক ৫৬ ব্যবধানে এগিয়ে থাকায় বাংলাদেশের অবস্থান এখন র‍্যাংকিংয়ের ষষ্ঠ স্থানে।

পাকিস্তান যদি এই সিরিজে হোয়াইটওয়াশ হয় তাহলে বাংলাদেশ লম্বা সময়ের জন্য ষষ্ঠ স্থানে থাকার সুযোগ পাবে। আর পাকিস্তান যদি সিরিজের একটি ম্যাচ জিতে হোয়াইটওয়াশ এড়াতে পারে তবে তারা আবার ষষ্ঠ স্থান দখল করবে।

এদিকে সিরিজ শুরুর আগে অস্ট্রেলিয়ার রেটিং ছিল ১১৬, প্রথম ম্যাচের জয়ে যা বেড়ে হয়েছে ১১৭।

আইসিসি প্রকাশিত সবশেষ ওয়ানডে র‍্যাঙ্কিং

১. নিউজিল্যান্ড (১২১)
২. ইংল্যান্ড (১১৯)
৩. অস্ট্রেলিয়া (১১৭)
৪. ভারত (১১০)
৫. দক্ষিণ আফ্রিকা (১০২)
৬. বাংলাদেশ (৯৩)
৭. পাকিস্তান (৯৩)
৮. শ্রীলঙ্কা (৮১)
৯. ওয়েস্ট ইন্ডিজ (৭৭)
১০. আফগানিস্তান (৬৮)

Link copied!