• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

মানুষের চেয়েও কাল্পনিক ধর্ম যখন মানুষের কাছে অনেক বড় হয়...


ফরিদ আহমেদ
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৮, ২০২৩, ০১:৪৪ পিএম
মানুষের চেয়েও কাল্পনিক ধর্ম যখন মানুষের কাছে অনেক বড় হয়...

ব্রুনোর বিচারের রায় হয়েছিল আগুনে পুড়িয়ে হত্যা। এটা ব্যতিক্রমী কোনো রায় ছিল না। আগুনে পুড়িয়ে হত্যার রায় অনেককেই দেওয়া হতো তখন। খুবই বর্বর একটা রায় ছিল এটা। প্রচণ্ড যন্ত্রণাদায়ক এক দীর্ঘ মৃত্যু হতো আসামিদের। এই ধরনের রায় যাদের বিরুদ্ধে দেওয়া হতো, তাদের আত্মীয়-স্বজনরা সাধারণত ব্যাকুল হয়ে একটা কাজ করতো। সেটা হচ্ছে জল্লাদকে যথেষ্ট পরিমাণে ঘুষ দেওয়া।

জল্লাদকে ঘুষ দেওয়া হতো তাকে বাঁচিয়ে দেওয়ার জন্য নয়। বরং উল্টো কারণে দেওয়া হতো। আগুনে পোড়ার আগেই দণ্ডপ্রাপ্তকে হত্যা করার জন্য তারা জল্লাদকে অনুরোধ জানাতো। এবং সেটার জন্য টাকা দিতো তারা। খুঁটিতে বাঁধার সময়ে জল্লাদ হাতের মোচড় দিয়ে দণ্ডপ্রাপ্তের ঘাড় ভেঙে দিতো। ফলে গায়ে আগুন লাগলেও সে আর আগুনে পোড়ার যন্ত্রণা সইতো না।

ব্রুনোর ক্ষেত্রে এই কাজটা করতে কেউ এগিয়ে আসেনি। ফলে জ্বলন্ত আগুনে পুড়ে দীর্ঘ এক কষ্টকর মৃত্যু তিনি বরণ করেছিলেন। আগুনে পোড়ার সময়েও তিনি ছিলেন দুর্বিনীত, সত্যের প্রতি অবিচল। ক্রশ এগিয়ে দিয়ে তাঁকে বলা হয়েছিল ঈশ্বরের কাছে অনুশোচনা প্রকাশ করে ক্ষমা চাইতে। সেই প্রস্তাব তিনি আগুনে ঝলসাতে ঝলসাতেও প্রত্যাখ্যান করেছিলেন।

আমাদের দেশে আগুনে পুড়িয়ে মারার ক্ষেত্রে আদালতের কোনো রায় না থাকলেও, আগুনে পুড়িয়ে মানুষকে হত্যার রেকর্ড কিন্তু আছে। সেই হত্যা করা হতো ধর্মের নামে। হিন্দুরা একসময় বিধবা নারীদের সহমরণের নামে তাদের স্বামীর চিতায় তুলে দিয়ে আগুনে পুড়িয়ে মারতো। সহমরণের জন্য ধর্মীয় এবং সামাজিক চাপ এতো বেশি প্রবল ছিল যে নারীরা নিজেরাই সহমরণে যাওয়ার জন্য আগ্রহ প্রকাশ করতো। এদেরকে কেউ দয়া দেখিয়ে আগুনে পোড়ার আগেই মেরে ফেলতো না। জীবন্ত অবস্থাতেই তাদের গায়ে আগুন ধরিয়ে দেওয়া হতো। গায়ে আগুন লাগার পরেই স্বামীর প্রতি সুগভীর প্রেম কিংবা অন্ধ ধর্মভক্তি এক নিমেষেই উবে যেত তাদের। পাগলের মতো  চিতা থেকে বের হয়ে আসার চেষ্টা করতো তারা। সেই সময়ে তাদের আত্মীয়-স্বজন এবং পাড়া-প্রতিবেশীরা কী করতো জানেন? বড় বড় বাঁশের লাঠি দিয়ে পিটিয়ে কিংবা গুঁতিতে বাঁচতে চাওয়া সেই নারীকে চিতার মধ্যে আটকে রাখতো।

মানুষের চেয়েও কাল্পনিক ধর্ম যখন মানুষের কাছে অনেক বড় হয়, তখন এমনই হয়।

Link copied!