• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫

মাস্কের টুইটারের বিকল্প হিসেবে জাকারবার্গ আনছেন ‘থ্রেডস’


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ৪, ২০২৩, ০২:৩৭ পিএম
মাস্কের টুইটারের বিকল্প হিসেবে জাকারবার্গ আনছেন ‘থ্রেডস’

ইলন মাস্কের মাইক্রোব্লগিং সাইট টুইটারের বিকল্প হিসেবে মার্ক জাকারবার্গ আনছে ‘থ্রেডস’। অ্যাপল অ্যাপ স্টোরে বৃহস্পতিবার থেকে পাওয়া যাবে থ্রেডস নামের অ্যাপটি। যা লিঙ্ক করা থাকবে ইনস্টাগ্রামের সঙ্গে।

মঙ্গলবার (৪ জুলাই) ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইল এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এতে বলা হয়, টুইটারের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য একটি নতুন অ্যাপ চালু করছে ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটা। ‘থ্রেডস’ নামক অ্যাপটি ইনস্টাগ্রামের সঙ্গে যুক্ত করা হবে। এই পদক্ষেপটি মেটা বস মার্ক জাকারবার্গ এবং টুইটারের মালিক ইলন মাস্কের মধ্যে প্রতিদ্বন্দ্বিতার সর্বশেষ সংযোজন। 

ধারণা করা হচ্ছে, মেটার থ্রেডস অ্যাপ বিনামূল্যের পরিষেবা হবে। ব্যবহারকারী কতগুলো পোস্ট দেখতে পারবেন, থাকবে না তার কোনো সীমাবদ্ধতা। যেখানে টুইটারে এ ধরনের সীমাবদ্ধতা যুক্ত করে ব্যবহারকারীদের ক্ষুব্ধ করেছেন ইলন মাস্ক।

বিশেষজ্ঞরা বলেছেন, যেহেতু থ্রেডস ইনস্টাগ্রামের সঙ্গে যুক্ত থাকবে। এর ফলে থ্রেডস টুইটারের থেকে ব্যাপক জনপ্রিয় হওয়ার সম্ভাবনা রয়েছে। টুইটারের সামনে এখন বড় হুমকি হতে পারে থ্রেডস।

অ্যাপল ব্যবহারকারীরা ইতোমধ্যেই তাদের অ্যাপ স্টোরে থ্রেডস অ্যাপটি দেখতে পাচ্ছেন। যদিও কিছু দেশে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা গুগল প্লে স্টোরে দেখতে পেয়েছেন।

থ্রেডস নিয়ে এক টুইটে মাস্ক লেখেন, ‘ধন্যবাদ, তারা খুব বুদ্ধিমত্তার সঙ্গে শুরু করেছে।’

সাম্প্রতিক বছরগুলোতে টুইটারের সাদৃশ্য বেশ কয়েকটি অ্যাপ বাজারে এসেছে। উদাহরণ হিসেবে বলা যায়, সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ট্রুথ সোশ্যাল এবং মাস্টোডনর নাম। তবে ৪৪ বিলিয়ন ডলারের টুইটারের সঙ্গে পাল্লা দেওয়ার মতো কিছু করে দেখাতে পারিনি এগুলো।

এ ক্ষেত্রে থ্রেডস অনেক এগিয়ে। টুইটারের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করার সম্পদ রয়েছে মেটার। এ ছাড়া থ্রেডস ইনস্টাগ্রাম প্ল্যাটফর্মের অংশ হবে, তাই এটি কয়েক মিলিয়ন অ্যাকাউন্টের সঙ্গেও সংযুক্ত থাকবে। এর মানে এটি শূন্য থেকে শুরু হচ্ছে না, যেমনটি অন্যান্য প্রতিদ্বন্দ্বীদের করতে হয়েছিল। জাকারবার্গ এখন নিশ্চয় আশা করবেন, টুইটারের তুলে নেওয়া সুবিধাগুলোকে হাতিয়ার বানিয়ে এই জনপ্রিয় প্ল্যাটফর্মের একটি দারুণ বিকল্প ব্যবহারকারীদের হাতে তুলে দেওয়ার।

ইনস্টাগ্রামে দুই বিলিয়নেরও বেশি সক্রিয় ব্যবহারকারী রয়েছে অন্যদিকে ৩৬৪ মিলিয়ন সক্রিয় ব্যবহারকারী রয়েছে টুইটারের।

Link copied!