• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫

ইউটিউবে প্রথম ভিডিও আপলোড করেন কে?


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ২০, ২০২৩, ১১:০৫ এএম
ইউটিউবে প্রথম ভিডিও আপলোড করেন কে?

জনপ্রিয় ভিডিও শেয়ারিং সাইট ইউটিউব। প্রতিদিন কোটি কোটি মানুষ এ সাইটে বুঁদ হয়ে থাকেন। সেখানে প্রথম ভিডিওটি কার ছিল বা কী ছিল, জানার আগ্রহ কার না থাকে! চলুন জেনে আসি সেই অজানা তথ্যটি।

ইউটিউবে আপলোড করা প্রথম ভিডিও যিনি করেছিল, তার নাম জাবেদ করিম। তিনি একজন বাংলাদেশি বংশোদ্ভূত সফটওয়্যার প্রকৌশলী এবং ইউটিউবের সহপ্রতিষ্ঠাতা। তার মা ক্রিস্টিন জার্মানির বাসিন্দা হলেও বাবা নাইমুল করিমের বাড়ি বাংলাদেশে। জাভেদ করিমের ‘মি অ্যাট দ্য জু’ শিরোনামের ভিডিওটিই ইউটিউবে আপলোড করা প্রথম কনটেন্ট। ২০০৫ সালের ২৩ এপ্রিল ভিডিওটি আপলোড করা হয়েছিল।

এখন বেশির ভাগ ভিডিও এডিট করে নানাবিধ কারসাজির মাধ্যমে যেভাবে চিত্তাকর্ষক করে তোলা হয়, দুই দশক আগেও এমনটা হতো না। ইউটিউবে আপলোড করা জাভেদ করিমের প্রথম ভিডিওটিতে আহামরি এমন কিছু ছিল না। শেয়ার করা সেই ভিডিওর রেজুলেশনও ছিল খুবই খারাপ। লো রেজুলেশনের সেই ভিডিওর ডিউরেশন ছিল মাত্র ১৯ সেকেন্ড।

‘মি অ্যাট দ্য জু’ শীর্ষক সেই ভিডিওতে ইউটিউবের সহ-প্রতিষ্ঠাতা জাভেদ করিম তুলে ধরেছিলেন স্যান দিয়েগো চিড়িয়াখানায় হাতিরা তাদের শুঁড় কীভাবে সামলায়।

আপলোড হওয়া প্রথম এই ভিডিওটি নিয়ে বহু মানুষের উন্মাদনা রয়েছে। ২০০৬ সালে গুগল ১.৬৫ বিলিয়ন মার্কিন ডলার দিয়ে ইউটিউব অধিগ্রহণ করার পর ১০ মিলিয়নের বেশি অর্থ রোজগার করেন করিম। পরে একটি ভেঞ্চার ফান্ড লঞ্চ করেন করিম, যার নাম দেওয়া হয় ইউনিভার্সিটি ভেনচার্স। সেই সংস্থায় বিনিয়োগ করে এয়ারবিএনবি এবং রেডিট।

আরেকটা কথা না বললেই নয়। করিম যখন এই ভিডিওটি আপলোড করেছিলেন, তখন তার ধারণাই ছিল না, যেখানে তিনি প্রথমবার কোনো ভিডিও আপলোড করলেন, সেই প্ল্যাটফর্মই একসময় সারা বিশ্বের জনপ্রিয় ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম হয়ে উঠবে। করিমের শেয়ার করা সেই প্রথম ভিডিওর ভিউ ২২৮ মিলিয়ন এবং কমেন্ট ১১ মিলিয়ন ছাড়িয়ে গিয়েছে।

Link copied!