• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫

টুইটারের প্রতিদ্বন্দ্বী থ্রেডসের যাত্রা শুরু, ৭ ঘণ্টায় ১ কোটি নিবন্ধন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ৬, ২০২৩, ০৩:০৯ পিএম
টুইটারের প্রতিদ্বন্দ্বী থ্রেডসের যাত্রা শুরু, ৭ ঘণ্টায় ১ কোটি নিবন্ধন

ইলন মাস্কের মাইক্রোব্লগিং সাইট টুইটারের বিকল্প হিসেবে মার্ক জাকারবার্গ নিয়ে আসেন ‘থ্রেডস’, যা ইনস্টাগ্রামের সঙ্গে লিংক করা। ফেসবুক ও ইনস্টাগ্রামের প্যারেন্ট কোম্পানি মেটার নতুন অ্যাপটি অ্যাপল স্টোর ও গুগলের প্লে-স্টোর থেকে বৃহস্পতিবার বাংলাদেশ সময় ভোর ৫টা থেকেই ডাউনলোড করা যাচ্ছে।

বৃহস্পতিবার (৬ জুলাই) ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। মেটার ইনস্টাগ্রামভিত্তিক এই নতুন অ্যাপটিকে ‘টুইটার কিলার’ হিসেবে অভিহিত করেছেন অনেকে। তাদের মতে, টুইটার সাম্প্রতিক সময়ে তাদের অ্যাপে যেসব পরিবর্তন এনেছে, সেগুলো নিয়ে অনেক ব্যবহারকারীই ত্যক্ত-বিরক্ত। যেহেতু থ্রেডসের ফিচারগুলো অনেকটা টুইটারের মতোই। তাই তারা টুইটার ছেড়ে থ্রেডসের দিকে ঝুঁকতে পারেন।

মার্ক জাকারবার্গ জানান, “লঞ্চের ২ ঘণ্টার মধ্যেই থ্রেডস এ ২০ লাখ ব্যবহারকারী নিবন্ধন করেছেন।” প্রথম চার ঘণ্টায় ৫০ লাখ এবং ৭ ঘণ্টায় ১ কোটি ব্যবহারকারী নিবন্ধন করেছেন।

জাকারবার্গ বলেছেন, টুইটারকে হটাতে বাজারে নতুন অ্যাপটি নিয়ে এসেছেন তারা। থ্রেডস ব্যবহারকারীরা পাঁচ শতাধিক শব্দ ব্যবহার করে পোস্ট করতে পারবেন। এ ছাড়া টুইটারের অনেক ফিচারের সঙ্গে এটির মিল আছে।

টুইটারের মালিক মার্কিন ধনকুবের ইলন মাস্ক ইতোমধ্যে মেটার থ্রেডস নিয়ে প্রতিক্রিয়া জানিয়েছেন। তিনি বলেছেন, “ব্যথা লুকানো ইনস্টাগ্রামের মিথ্যা সুখে যুক্ত হওয়ার চেয়ে, টুইটারে অপরিচিতদের দ্বারা আক্রমণের শিকার হওয়াও ভালো।”

থ্রেডস, টুইটারকে ছাড়িয়ে যেতে পারবে কি না, এ প্রশ্নের জবাবে জাকারবার্গ বলেন, “এ রকম হতে কিছু সময় লাগবে। কিন্তু আমার মতে এমন একটি প্ল্যাটফর্ম থাকা উচিত, যেখানে ১০০ কোটির বেশি মানুষ থাকবে এবং উন্মুক্ত আলোচনা করা যাবে। টুইটারের সে সুযোগ ছিল, কিন্তু তারা সে সুযোগের সদ্ব্যবহার করতে পারেনি। আশা করি আমরা পারব।”

এদিকে ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোতে এটির যাত্রা এখনো শুরু হয়নি। ইনস্টাগ্রামে দুই বিলিয়নের বেশি সক্রিয় ব্যবহারকারী রয়েছে অন্যদিকে ৩৬৪ মিলিয়ন সক্রিয় ব্যবহারকারী রয়েছে টুইটারের।

সাম্প্রতিক বছরগুলোতে টুইটারের সাদৃশ্য বেশ কয়েকটি অ্যাপ বাজারে এসেছে। উদাহরণ হিসেবে বলা যায়, সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ট্রুথ সোশ্যাল এবং মাস্টোডনর নাম। তবে ৪৪ বিলিয়ন ডলারের টুইটারের সঙ্গে পাল্লা দেওয়ার মতো কিছু করে দেখাতে পারিনি এগুলো।

Link copied!