• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫

কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন চ্যাটবট নিয়ে এলো চীন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ১৮, ২০২৩, ০১:২৬ পিএম
কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন চ্যাটবট নিয়ে এলো চীন

চীনের সার্চ ইঞ্জিন জায়ান্ট ‘বাইদু’ চ্যাটজিপিটির প্রতিদ্বন্দ্বী হিসেবে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) সম্পন্ন চ্যাটবট ‘আর্নি ’ জনসমক্ষে নিয়ে এসেছে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এতে বলা হয়, বৃহস্পতিবার (১৬ মার্চ) কোম্পানিটির প্রধান নির্বাহী রবিন লি একটি সংবাদ সম্মেলনে এ চ্যাটবটটির প্রযুক্তিগত দক্ষতা তুলে ধরেন। এ সময় তিনি আর্নি বটকে বাইদুর ‘গত কয়েক দশকের পরিশ্রম ও চেষ্টার ফলাফল’ বলে দাবি করেন।

অনুষ্ঠানে চ্যাটবটটির গাণিতিক যুক্তিনির্ভর সিদ্ধান্ত গ্রহণের সক্ষমতার উদাহরণ দেওয়া হয়। রবিন বলেন, “আর্নি বট-এ প্রশ্ন ইনপুট দেওয়া হলে প্রশ্নটি ভুল না সঠিক তা চ্যাটবটটি নির্ণয় করতে পারে। একই সাথে প্ল্যাটফর্মটি নির্দিষ্ট কয়েকটি ধাপে সঠিক প্রশ্নের যথাযথ উত্তর খুঁজে পেতে ব্যবহারকারীকে সাহায্য করে।”

বেইজিংয়ে অনুষ্ঠিত এ সংবাদ সম্মেলনে আর্নি বটের তৈরি করা একটি পোস্টার ও ভিডিও দেখানো হয়। একই সঙ্গে কোনো ইভেন্ট করার জন্য উপযুক্ত জায়গার পরামর্শ প্রদান, সায়েন্স ফিকশন উপন্যাসের প্লটকে সংক্ষিপ্ত আকারে প্রকাশের পাশাপাশি ম্যান্ডারিনের স্থানীয় উপভাষা সিচুয়ানে শব্দ উচ্চারণ করতে দেখা যায় এই চ্যাটবটকে।  

যদিও ওই সংবাদ সম্মেলনে সরাসরি আর্নি বটের সক্ষমতা প্রদর্শন করেনি বাইদু। বরং একটির পর একটি স্লাইড দেখিয়ে এর সক্ষমতা সম্পর্কে ধারণা দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, তথ্য ও যোগাযোগ প্রযুক্তির জগতে কৃত্রিম বুদ্ধিমত্তা চ্যাটবট ‘চ্যাটজিপিটির’ জয়জয়কার চলছে। ২০২২ সালের নভেম্বরে অ্যাপটি চালু হওয়ার পর থেকে কয়েক লাখ মানুষ এটি ব্যবহার করছে। গান, কবিতা, ডিজিটাল মার্কেটিং কপি, কম্পিউটার কোড তৈরি করে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে এটি। নতুন এই প্রযুক্তিকে যারা দৈনন্দিন কাজে ব্যবহার করতে পেরেছেন, তারা এর কার্যক্ষমতা দেখে অভিভূত। ঠিক এ রকম এক সময় চীনও একই প্রযুক্তির অ্যাপটি সামনে নিয়ে এলো।

Link copied!